মেইন ম্যেনু

৬ মাস মাঠের বাইরে থাকতে হচ্ছে মোস্তাফিজকে

লন্ডনের দক্ষিণ কিংস্টোনের বুপা ক্রোমওয়েল হাসপাতালে মোস্তাফিজের কাঁধের অস্ত্রোপচার হবে বৃহস্পতিবার (১১ আগস্ট)। অভিজ্ঞ অর্থোপেডিক সার্জন অ্যান্ড্রু ওয়ালেসের অধীনে এ অস্ত্রোপচার হবে।

অস্ত্রোপচার করতে ৪০ থেকে ৪৫ মিনিট সময় লাগলেও এই কাটার মাস্টারের পুরোপুরি সুস্থ হয়ে উঠতে মোট সময় লাগবে পাঁচ থেকে ছয় মাস। ফলে ইংল্যান্ড ও নিউজিল্যান্ড সিরিজে তাকে পাচ্ছে না বাংলাদেশ। এমনকি সংশয় রয়েছে ফেব্রুয়ারিতে ভারতে একমাত্র টেস্টে তার উপস্থিতি নিয়ে।

শনিবার মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে বিসিবির চিকিৎসক দেবাশিষ চৌধুরী বলেন, ‘অস্ত্রোপচার হতে খুব বেশি সময় লাগবে না। ৪০ থেকে ৪৫ মিনিটের মধ্যেই হয়ে যাবে। তবে তাকে রিহ্যাবের জন্য কমপক্ষে পাঁচ থেকে ছয় মাস মাঠের বাইরে থাকতে হবে।’

এর আগে বাংলাদেশের আরেক পেসার রুবেল হোসেনের একই ধরনের অস্ত্রোপচার হয়েছিল। সম্পূর্ণ সেরে উঠতে প্রায় নয় মাস সময় লেগেছিল তার। তবে মোস্তাফিজের ক্ষেত্রে এতো বেশি সময় লাগবে না বলে মনে করছেন দেবাশীষ। রিহ্যাব প্রক্রিয়া ঠিকমত চললে ছয় মাসের মধ্যেই ফিরে আসতে পারবেন বলে আশা করছেন এই চিকিৎসক।

তিনি বলেন, ‘এর আগে রুবেলের এ ধরণের অস্ত্রোপচার হয়েছিল, ওর মাঠে ফিরতে নয় মাস লেগেছিল। তবে আশা করছি এতটা সময় লাগবে না মোস্তাফিজের। ঠিকমত রিহ্যাব প্রক্রিয়া হলে ছয় মাসের মধ্যেই মাঠে ফিরতে পারবে।’

মোস্তাফিজকে দেখাশুনা করতে আগামী কয়েকদিনের মধ্যেই ইংল্যান্ড যাবেন দেবাশীষ। ইতোমধ্যেই ভিসার জন্য আবেদন করেছেন তিনি। ভিসা হওয়ার সঙ্গে সঙ্গে বাংলাদেশ বিমানের সরাসরি ফ্লাইটে উড়ে যাবেন বলে ইঙ্গিত দেন তিনি।

অস্ত্রোপচার হবার পর এক সপ্তাহ ইংল্যান্ডে থাকবেন মোস্তাফিজ। তবে হাসপাতালে সর্বোচ্চ দুই থেকে তিন থাকবেন বলে জানান দেবাশীষ। এরপর লন্ডনের যে বাসায় বর্তমানে থাকছেন সেখানে উঠবেন বলেও জানান বিসিবির এই চিকিৎসক।






মন্তব্য চালু নেই