মেইন ম্যেনু

৭টি সহজ উপায়ে নতুনের মত রাখুন মুক্তোর গয়না

গয়না নারীদের অন্যতম অনুষঙ্গ। বাজারে সোনা, রুপা, গ্লোড প্লেইট নানা রকমের গয়না কিনতে পাওয়া যায়। অনেকে এইসব গয়নার চেয়ে মুক্তার গয়না বেশি পছন্দ করেন। সাদা অথবা গোলাপী এই দুই রঙের মুক্তোর গয়না বর্তমানে বেশ প্রচলিত। অন্যান্য গয়নার চেয়ে মুক্তোর গয়না একটু বেশি যত্নের প্রয়োজন পড়ে। মুক্তোর গয়না ব্যবহার করতে হয় কিছুটা সর্তকতার সাথে। মুক্তোর গয়নার যত্ন আত্তি নিয়ে আজকের এই ফিচার।

১। মুক্তো গয়নার উপর মেকআপ অথবা পারফিউম যেন না লাগে সেদিকে লক্ষ্য রাখুন। মেকআপ অথবা পারফিউমে থাকা রাসায়নিক উপাদান মুক্তোর রং এবং টেক্সচার নষ্ট করে দেয়। তাই গয়না পরিধান করার আগে পারফিউম লাগিয়ে নিন।

২। গোসলের সময় অব্যশই মুক্তোর গয়না খুলে রাখুন। পানির বেগ মুক্তো গয়না নষ্ট করে দেয়। বিশেষ করে সাবান, শ্যাম্পু থেকে মুক্তোর গয়না দূরে রাখুন।

৩। মুক্তোর গয়না পরার পর বডি লোশন, ময়েশ্চারাইজার ব্যবহার করুন। মুক্তোর গয়নায় এই সকল রাসায়নিক পর্দাথ লাগলে এর রং নষ্ট হয়ে যেতে পারে। অনেক সময় হলুদেটে রং হয়ে যায় এই রাসায়নিক পর্দাথ ব্যবহারের কারণে।

৪। মুক্তোর গয়না পরিষ্কার করার সময় টুথব্রাশ বা প্লাস্টিকের স্পঞ্জ ব্যবহার করা থেকে বিরত থাকুন। এর পরিবর্তে নরম কাপড় ব্যবহার করুন।

৫। মুক্তোর গয়নার চেইন পরিষ্কার করার জন্য টুথপেস্ট ব্যবহার করতে পারেন। একটি কটন বাডে অল্প একটু টুথপেস্ট লাগিয়ে চেইনের উপর আলতো করে ঘষুন। এটি চেইনের দাগ নিমিষে দূর করে দেবে। তবে সোনার চেইনের ক্ষেত্রে প্রযোজ্য নয়।

৬। অনেকে ভেজা কাপড় দিয়ে মুক্তোর জুয়েলারি পরিষ্কার করে থাকেন। এটি একদম ই করা যাবে না।

৭। যদি কোন কারণে মুক্তোর গয়না ভিজে যায় তবে আগে গয়নাটি ফ্যানের বাতাসে শুকিয়ে নিবেন তারপর প্যাক করে রেখে দিবেন।






মন্তব্য চালু নেই