মেইন ম্যেনু

৭০০ কোটির মধ্যে তিনিই বড়

বিশ্বের জনসংখ্যা প্রায় ৭০০ কোটি। এই কোটি কোটি মানুষের মধ্যে বয়সে সবচেয়ে বড় কে? গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস জানাচ্ছে, তিনি হলেন ‘ইসরায়েল ক্রিস্টাল’।

পোল্যান্ডের জারনাউ শহরে ১৯০৩ সালে জন্ম নেওয়া ক্রিস্টাল দেখেছেন দুটি বিশ্বযুদ্ধ। সোভিয়েত ইউনিয়নের উত্থান-পতনের সাক্ষী তিনি। বিশ শতকের গোড়ার দিকে জন্ম নেওয়া ক্রিস্টাল একুশ শতকে পা রেখেছেন।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় নাৎসি বাহিনীর ওশউইটস বন্দিশালায় আটক ছিলেন। তবে ভাগ্যের জোরে প্রাণে বেঁচে যান। সেই ক্রিস্টাল এখন বিশ্বের ৭০০ কোটি জনসংখ্যার মধ্যে প্রবীণতম পুরুষ।

সংবাদ শিরোনামে ক্রিস্টালকে সবচেয়ে বেশি বয়সি ব্যক্তি হিসেবে ইঙ্গিত করা হলেও মার্কিন নারী সুসানাহ মুশহাট জোনস ১১৫ বছর ২৪৯ দিন অতিবাহিত করছেন। যে কারণে তিনিই সবার বড়। তবে বয়সের জ্যেষ্ঠতা নারী-পুরুষ আলাদাভাবে করা হয়। সে হিসেবে ক্রিস্টাল পুরুষদের মধ্যে সবার বড়।

গিনেস বুকের মতে, ১১ মার্চ ক্রিস্টালের বয়স হয়েছে ১১২ বছর ১৭৮ দিন। এর আগে সবচেয়ে বেশি বয়সি পুরুষ ছিলেন জাপানের ইয়াসুতারো কোদে। জানুয়ারি মাসে ১১২ বছর ৩১২ দিন বয়সে তিনি মারা যান।

গিনেস বুকের কাছ থেকে প্রবীণতম পুরুষের সনদ পাওয়ার পর ক্রিস্টাল তার প্রতিক্রিয়ায় বলেন, ‘দীর্ঘ জীবনের গোপন রহস্য আমি জানি না। আমার বিশ্বাস, সব কিছু ওপর থেকে নির্ধারিত হয়।’

দ্বিতীয় বিশ্বযুদ্ধে নাৎসি বাহিনীর অত্যাচারের শিকার ক্রিস্টাল পরে ইসরায়েলের হাইফা শহরে চলে আসেন এবং সেখানেই বসবাস করনে।

তথ্যসূত্র : বিবিসি অনলাইন।






মন্তব্য চালু নেই