মেইন ম্যেনু

৭ টি ব্যাপার মিলিয়ে বুঝে নিন “সে” আপনার সাথে প্রতারণা করছে কিনা!

মিথ্যে সবাই বলে, প্রতিদিনই বলে। কিন্তু প্রেমিক/প্রেমিকা বা স্বামী/স্ত্রী আপনার সাথে প্রতারণা করছে কি না, বড় কোনো মিথ্যে বলে যাচ্ছে কিনা তা কী করে বুঝবেন? সে অন্য কারও সাথে প্রেম করছে কিনা, প্রমাণ ছাড়া তা বলা শক্ত। কিন্তু ছোট এই ব্যাপারগুলো দিয়ে আপনি জেনে নিতে পারবেন তিনি আপনার সাথে প্রতারণা করছেন কিনা। চলুন, জানি সেই নিশ্চিত লক্ষণগুলো।

১) বন্ধুদের সাথে কথা বলুন

গবেষণায় দেখা যায়, নিজের প্রেমিক প্রেমিকার ব্যাপারে কোনো গড়বর আপনি ধরতে না পারলেও আপনার বন্ধুরা তা সহজেই ধরে ফেলতে পারবে। তাই বন্ধুর কোথায় যদি মনে হয় আপনার সঙ্গীটি আপনার সাথে প্রতারণা করছে তবে তার এই ভাবনাকে উড়িয়ে না দিয়ে ভালো করে ভেবে দেখুন।

২) কাজের মাঝে তার কথা ভাবুন

আপনি সব কাজ বন্ধ করে দিয়ে তার আচরণের কথা ভাবলেন, কিন্তু কোনো কূলকিনারা পেলেন না। কী করবেন? কোনো একটা কাজ করতে করতেই হালকাভাবে ভাবুন। কারণ আমাদের অবচেতন মন দুইয়ে দুইয়ে চার মিলাতে অনেক বেশি পটু। মনের মানুষের আচরণে কোনো অসঙ্গতি থাকলে তা অবচেতন মনের চিন্তাতেই প্রকাশ পাবে।

৩) তারা কী ধরণের ভাষা ব্যবহার করে তা শুনুন

এটাও দেখা যায় এক গবেষণায়, যে মিথ্যেবাদীরা “আমি, আমার” এ জাতীয় শব্দ এবং নেতিবাচক শব্দ “রাগ, ঘৃণা, শত্রু” এ জাতীয় শব্দ বেশি ব্যবহার করে।

৪) তাদের কন্ঠের দিকে নজর দিন

যেসব পুরুষের শরীরে বেশি মাত্রায় টেস্টোস্টেরোন থাকে তাদের মাঝে প্রতারণার প্রবণতা বেশি দেখা যায়। বেশি মাত্রায় টেস্টোস্ট্রোন থাকলে তাদের কন্ঠও বেশি ভারী হয়। এ কারণে ভারী কন্ঠের পুরুষের প্রতি সাবধান থাকুন।

৫) সোশ্যাল মিডিয়া ব্যবহারের দিকে লক্ষ্য রাখুন

একটি মানুষ বেশ বেশি ফেসবুক, টুইটার এসব ব্যবহার করে বলেই যে তিনি আপনার সাথে প্রতারণা করবেন এমনটা নয়। কিন্তু এসব সোশ্যাল মিডিয়ায় তার পদচারণা বেশি থাকলে আপনার একটু সাবধানী থাকাই ভালো।

৬) হঠাৎ করে তাদের আচরণ অন্যরকম হয়ে গেছে কি?

অনেকদিন ধরে সম্পর্কে টিকে থাকলে তাদের আচরণ সম্পর্কে আপনার একটি ধারণা থাকা স্বাভাবিক। হঠাৎ করেই যদি দেখেন তাদের আচরণে অপ্রত্যাশিত পরিবর্তন এসেছে, তখন ভেবে দেখতে হবে তিনি আপনার থেকে কিছু লুকাচ্ছেন কি না। কারণ মানুষ যখন মিথ্যের আশ্রয় নেয়, তখন ভয় এবং অপরাধবোধে তার আচরণ অন্যরকম হয়ে ওঠে।

৭) নীরবতা অথবা আক্রমণ

মিথ্যে বলতে বলতে অনেক সময়ে তারা কথা হারিয়ে ফেলেন। ফলে জন্ম নেয় অস্বাভাবিক নীরবতা। শুধু তাই নয়, আপনার প্রশ্নের জবাব দেওয়ার পরিবর্তে তিনি উল্টো আপনাকে আক্রমণ করে কথা শুরু করতে পারেন যাতে প্রসঙ্গ পরিবর্তন হয়ে যায়। আপনি তাকে প্রশ্ন করলে তিনি উত্তর না দিয়ে যদি সেই প্রশ্নটাকেই আবার উচ্চারণ করেন তবেও সন্দেহ হবার কথা। কারণ এর মাধ্যমে তিনি একটু সময় নেন, যে সময়ে একটি মিথ্যে উত্তর তৈরি করা যায়।

মূল: 7 ways to tell if someone is cheating on you, Business Insider






মন্তব্য চালু নেই