মেইন ম্যেনু

৭ পাইলটকে জরুরি তলব

সম্প্রতি সৌদি আরব থেকে দেশে ফেরার সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী বিমান হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণে দেরির ঘটনা ঘটে। ওইদিন রানওয়েতে একটি ধাতব বস্তু দেখতে পেয়ে পাইলট বিমানটি ২০ মিনিট আকাশে উড়িয়ে বিলম্বে অবতরণ করেন।

প্রধানমন্ত্রীর বিমানটি অবতরণের পূর্বের এক ঘণ্টা সময়ে দেশি-বিদেশি এয়ারলাইন্সের ৭টি বিমান অবতরণ করে। এ ঘটনায় গঠিত তদন্ত কমিটি ওই ৭টি বিমানের পাইলটকে জরুরি তলব করেছে।

মঙ্গলবার রাতে নাম প্রকাশ না করার শর্তে এ তথ্য নিশ্চিত করেছেন বিমানের এক শীর্ষ কর্মকর্তা। এ ঘটনায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের এয়ার ট্রাফিক কন্ট্রোল রুমের অপারেটর কামরুলকেও সে সময় প্রত্যাহার করা হয়।

প্রধানমন্ত্রীকে বহনকারী বিমানটি অবতরণে বিলম্বের ঘটনার কারণ অনুসন্ধানে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) দুটি কমিটি করে। এ দুটি কমিটি এখন বিষয়টি তদন্ত করছে।

কমিটি দুটির মধ্যে বিমানের অপারেশনাল কোনো সমস্যা ছিল কি না তা অনুসন্ধানে শাহজালাল বিমানবন্দরের পরিচালক জাকির হোসেনকে প্রধান করে চার সদস্যের একটি এবং বেবিচকের ফ্লাইট সেইফটি বিভাগের পরিচালক জিয়াউল কবিরকে প্রধান করে তিন সদস্যের অপর তদন্ত কমিটি করা হয়েছে। এ কমিটি বিমানবন্দরের রানওয়েতে কোনো সমস্যা ছিল কি না বা নিরাপত্তা ঝুঁকি তৈরি করতে পারে এমন কিছুর অস্তিত্ব ছিল কি না তা জানতে গঠন করা হয়েছে।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সৌদিআরবে পাঁচ দিনের সরকারি সফর শেষে গত মঙ্গলবার দেশে ফেরেন। প্রধানমন্ত্রীকে বহনকারী বিমানটি শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করতে গিয়ে পাইলট রানওয়েতে ধাতব বস্তু দেখতে পান। দুর্ঘটনার আশঙ্কায় পাইলট বিমানটি অবতরণ না করে ফের আকাশে উড্ডয়ন করে।






মন্তব্য চালু নেই