মেইন ম্যেনু

৮৮ বছরের বাঁধ ভাঙছেন ওবামা!

দীর্ঘ ৮৮ বছরের বাধ ভাঙতে চলেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। আগামী মাসে কিউবা সফরে যাচ্ছেন তিনি।

আর এর মধ্য দিয়ে প্রায় নয় দশক পর যুক্তরাষ্ট্রের ক্ষমতায় থাকা কোনো প্রেসিডেন্ট হিসেবে দেশটি সফরে যাচ্ছেন ওবামা।

কিউবার সঙ্গে সম্পর্কের অচলাবস্থা দূর করতে উদ্যোগ নেয় যুক্তরাষ্ট্র। টানা টানাপোড়েন এবং বিতর্কের মধ্যেই কিউবার ওপর থেকে কিছু নিষেধাজ্ঞা প্রত্যাহার করে মার্কিন প্রশাসন। যে কারণে দুই দেশের মধ্যে সম্পর্ক কিছুটা উন্নতির দিকে যায়। এরই ধারাবাহিকতায় কিউবা সফরে যাচ্ছেন ওবামা।

আলজাজিরা অনলাইনের এক খবরে বৃহস্পতিবার এ তথ্য জানানো হয়েছে।

স্নায়ুযুদ্ধের দুই শক্তিশালী প্রতিপক্ষ কিউবা ও যুক্তরাষ্ট্র। গত বছর ওবামা ও কিউবার প্রেসিডেন্ট রাউল ক্যাস্ত্রো ঘোষণা দেন, দুই দেশের সম্পর্ক স্বাভাবিক করতে কাজ করবেন তারা।

মঙ্গলবার কিউবা ও যুক্তরাষ্ট্র বাণিজ্যিক বিমান পরিবহণ বিষয়ে চুক্তি স্বাক্ষর করে। এর ফলে পাঁচ দশক পর দুই দেশের মধ্যে বাণিজ্যিক ফ্লাইট চালু হতে যাচ্ছে। নতুন চুক্তির ফলে দুই দেশের মধ্যে দিনে ১১০টি ফ্লাইট চলবে।

ওবামার বিদায়ের আগেই কিউবার সঙ্গে সুসম্পর্ক স্থাপন করে যাওয়ার লক্ষ্য নিয়ে কাজ করছে মার্কিন প্রশাসন। ২০১৭ সালের জানুয়ারি মাসে প্রেসিডেন্ট হিসেবে মেয়াদ শেষ হবে ওবামার।

যুক্তরাষ্ট্রের সঙ্গে কিউবার সম্পর্ক স্বাভাবিক হতে পারে- কয়েক দশক ধরে দুই দেশের লোকজন তা ভাবতেই পারেনি। কারণ দেশ দুটি সব দিক দিয়ে বিপরীতমুখী। কিউবা বাঁয়ে চলে, যুক্তরাষ্ট্র চলে ডানে। তবে এবার আশার আলো স্পষ্ট হচ্ছে।






মন্তব্য চালু নেই