মেইন ম্যেনু

৯১ জনের মৃত্যুদণ্ড দিয়েছে আইএস

মধ্যপ্রাচ্যের চরমপন্থী সংগঠন ইসলামিক স্টেট (আইএস) গত এক মাসে সিরিয়ায় কমপক্ষে ৯১ জনের মৃত্যুদণ্ড দিয়েছে। এদের মধ্যে ৩৯ জনই তাদের দলের সদস্য। সিরিয়ায় যুদ্ধ পর্যবেক্ষণ সংস্থা যুক্তরাজ্যভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস রোববার এ তথ্য জানিয়েছে। তবে কোন নিরপেক্ষ সূত্র থেকে এ তথ্যের সত্যতা যাচাই করা সম্ভব হয়নি।

সংস্থাটি জানিয়েছে, জাদু, সমকাম, ব্যভিচার, ডাকাতি, বিদ্রোহী গ্রুপকে যোগদান ও তাদের সহায়তা, আইএসের বিরুদ্ধে যুদ্ধরত মার্কিন সামরিক জোটকে সহায়তা, প্রেসিডেন্ট বাশার আল আসাদের সেনাদের সহযোগিতা ও ধর্মীয় অবমাননার অভিযোগে এসব মৃত্যুদণ্ড দেয়া হয়। এসব দণ্ডের অধিকাংশই শিরশ্ছেদের মাধ্যমে কার্যকর করা হয়েছে। আর এগুলি সবই কার্যকর করা হয়েছে ২৯ জুলাই থেকে ২৯ আগস্ট সময়ের মধ্যে।

সংস্থাটি আরও জানিয়েছে, দণ্ডপ্রাপ্তদের মধ্যে কমপক্ষে ৩২ জন বেসামরিক নাগরিক রয়েছে। তাদের মধ্যে দুইজন নারীও রয়েছে। এছাড়া দণ্ডপ্রাপ্তদের মধ্যে ১১ জন বিভিন্ন বিদ্রোহী গ্রুপের যোদ্ধা ও আসাদ সরকারের সেনাবাহিনীর নয় সদস্যও রয়েছে।

লন্ডনভিত্তিক এই মানবাধিকার সংস্থাটি জানিয়েছে, গত বছররের জুলাইয়ে তথাকথিত ‘ ইসলামিক খেলাফত’ ঘোষণার পর গত এক বছরে এক হাজার আটশ ৪১ জন বেসামরিক নাগরিককে মৃত্যুদণ্ড দিয়েছে। গুলি ছুঁড়ে ,শিরশ্ছেদ, পাথর ছুঁড়ে ও উঁচু ভবন থেকে এসব মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।






মন্তব্য চালু নেই