মেইন ম্যেনু

৯৯ ভাগ শরণার্থীকে ফিরিয়ে দিয়েছে জাপান

৯৯ ভাগ শরণার্থী আবেদন ফিরিয়ে দিয়েছে জাপান। গত বছর মাত্র ২৭ শরণার্থীর আবেদন গ্রহণ করেছে দেশটি। দেশটির বিচার বিভাগ শনিবার জানিয়েছে, তাদের কাছে ২০১৫ সালে শরণার্থীদের ৭ হাজার ৫শ ৮৬টি আবেদন পত্র এসেছে। আগের বছরের তুলনায় এই সংখ্যা কয়েক গুন বেশি।

এর মধ্যে নেপাল থেকে ১ হাজার ৭শ ৬৮টি আবেদন জমা পড়েছে। এসব আবেদনের মধ্যে আফগানিস্তানের ছয়টি, সিরিয়ার তিনটি, ইথিওপিয়ার তিনটি এবং শ্রীলঙ্কার তিনটি আবেদন গ্রহণ করেছে জাপান কর্তৃপক্ষ।

বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশ জাপান। শিল্পোন্নত অর্থনীতিসহ শরণার্থী ইস্যুতে জাপান খুব কঠোর নিয়ম মেনে চলে। শরণার্থীর ইস্যুর ক্ষেত্রে জাপানের এমন চিত্র দেখা যায় ২০১৪ সালে। সে বছর ৫ হাজার আবেদনের মধ্যে মাত্র ১১টি আবেদন গ্রহণ করেছিল জাপান।

জাপানের ইমিগ্রেশন ব্যুরোর কর্মকর্তা সাওরি ফুজতার বরাত দিয়ে জাপান টাইমস ওয়েব সাইট জানিয়েছে, ২০১৫ সালে ইন্দোনেশিয়া থেকে যত আবেদন জমা হয়েছে তা বিগত বছরগুলো থেকে কয়েক গুন বেশি। ২০১৪ সালে ইন্দোনেশিয়ার মাত্র ১৭ জন নাগরিক আবেদন করেছিলেন।

বুধবার সিরিয়া এবং ইরাকের শরণার্থীদের মানবিক সহায়তার জন্য প্রায় সাড়ে ৩শ মার্কিন ডলার অনুমোদন করেছে দেশটির পার্লামেন্ট। শুধু তাই নয় সিরিয়ার শরণার্থীদের আশ্রয় দিতে অন্যান্য দেশের সঙ্গে যোগ দেবে জাপান। এমন আশাবাদ ব্যক্ত করেছেন প্রধানমন্ত্রী শিনজো আবে।






মন্তব্য চালু নেই