মেইন ম্যেনু

৯ বাংলাদেশী জেলেকে ধরার প্রতিবাদে ১১ ভারতীয় জেলেকে আটক করেছে বিজিবি

সরকার দুলাল মাহবুব, রাজশাহী থেকে : রাজশাহীর চারঘাট সীমান্ত থেকে মাছ ধরা দুটি ইঞ্জিন চালিত নৌকাসহ ৯ জেলেকে ধরে নিয়ে গেছে ভারতীয় বিএসএফ সদস্যরা। প্রতিবাদে বাংলাদেশী সীমায় অনুপ্রবেশের অভিযোগে ভারতীয় ১১ জেলেকে আটক করেছে বর্ডারগার্ড বাংলাদেশ বিজিবি।

বুধবার সকাল সাড়ে ১০টার দিকে পদ্মা নদীতে এ ঘটনা ঘটে। এ বিষয়ে ভারতীয় বিএসএফ সদস্যদের সাথে যোগাযোগের চেষ্টা করা হচ্ছে। তারা আটক বাংলাদেশীদের ছেড়ে দিলে আমরা আটক ভারতীদের ছেড়ে দেবো। এমনটাই জানালেন বর্ডারগার্ড বাংলাদেশে (বিজিবিরি) পরিচালক লে. কর্নেল শাহজাহান সিরাজ।

চারঘাট পৌরসভার মিয়াপুর গ্রামের দুদু মিয়া, মান্না, ফারুক, মিজান, মিটুল, শহিদুল, টুটুল,লিটন ও মাসুদসহ বেশ কয়েকজন জেলে প্রতিদিনের মতো বুধবার সকালে যায় পদ্মা নদীতে মাছ ধরতে। দুটি ইঞ্জিন চালিত নৌকা যোগে মাছ ধরার এক পর্যায়ে ভুলক্রমে তারা ভারতীয় সীমানায় ঢুকে পড়ে।

এ সময় ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ সদস্যরা ধাওয়া দিয়ে দুটি নৌকা সহ বাংলাদেশী ৯ জেলেকে আটক করে। পরে এ সংবাদ বিজিবির সদস্যরা জানতে পেরে বাংলাদেশী সিমানায় অনুপ্রবেশকারী ভারতীয় ১১ জেলেকে আটক করে বিজিবি।

আটক-পাল্টা আটকের ঘটনায় পদ্মায় মাছ ধরা জেলেদের মাঝে চরম আতংক ছড়িয়ে পড়েছে।

ভারতীয় ১১ জেলেকে আটকের সত্যতা নিশ্চিত করে চারঘাট কোম্পানী কমান্ডার মোহাম্মদ আলী জানান, ভারতীয় বিএসএফ সদস্যরা আমাদের বাংলাদেশী ৯ জেলেকে দুটি মাছ ধরার নৌকাসহ ধরে নিয়ে গেছে।

বিএসএফ সদস্যদের দাবী বাংলাদেশী জেলেরা ভারতীয় সিমানায় অনুপ্রবেশ করেছে। কিন্তু ভারতীয় জেলেরাও কোন বাধা ছাড়াই বাংলাদেশী সীমানায় অনুপ্রবেশ করে মাছ শিকার করছিলো। পরে ভারতীয় ১১ জেলেকে বাংরাদেশী সীমানায় প্রবেশ করে মাছ শিকারের অভিযোগে আটক করা হয়েছে।

এ বিষয়ে বিএসএফ এর সদস্যদের সাথে পতাকা বৈঠকের চেষ্টা চলছে। বিএসএফ আটক বাংলাদেশীদের ছেড়ে দিলে আমরা আটক ভারতীয়দের ছেড়ে দেবো। তবে এখন পর্যন্ত ভারতীয় বিএসএফ সদস্যদের সাথে যোগাযোগ করা সম্ভব হয়নি বলে জানান তিনি।

৩৭ বর্ডারগার্ড বাংলাদেশ (বিজিবির) পরিচালক লে: কর্নেল শাহজাহান সিরাজ জানান, আটককৃতরা সকলেই জেলে। আটক জেলেরা নিজ নিজ দেশের সীমানা অতিক্রম করায় এমন ঘটনা সৃষ্টি হয়েছে। তবে জেলেদের সর্তকতার সাথে নদীতে মাছ ধরা উচিত বলে মনে করেন বিজিবির এই কর্মকর্তা।

তিনি বলেন, ভারতীয় বিএসএফ সদস্যরা আটক বাংলাদেশী জেলেদের ছেড়ে দিলে, আটক ভারতীয় জেলেদেরও ছেড়ে দেয়া হবে।






মন্তব্য চালু নেই