অবশেষে কাজে ফিরলো আইসোলাক্স কর্মীরা

সরকারের ডেটলাইনের ১০ দিন পর কাজে যোগ দিলেন তিন বিদ্যুৎ কেন্দ্রর ঠিকাদার প্রতিষ্ঠান স্পেনের আইসোলেক্সের কর্মীরা।

আইসোলাক্সের কর্মীরা রোববার কাজে যোগ দিয়েছে বলে সন্ধ্যায় জানিয়েছে ইলেক্ট্রিসিটি জেনারেশন কোম্পানির (ইজিসিবি) পক্ষ থেকে। এ প্রতিষ্ঠানেই আইসোলাক্সের সবচেয়ে বেশি কর্মী কাজ করে।

উল্লেখ্য, দুই বিদেশি নাগরিক হত্যাকাণ্ডের পর গত ৩ অক্টোবর নিজেদের নাগরিকদের বাংলাদেশে ভ্রমণ সতর্কতা জারি করে স্পেন। এরপর ৫ অক্টোবর বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি), ইজিসিবি, নর্থ ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি ও বিদ্যুৎ বিভাগকে নিজেদের কর্মীদের নিরাপত্তা ঝুঁকি সম্পর্কে চিঠি দিয়ে অবহিত করে আইসোলাক্স।

সেই সঙ্গে ৪১ কর্মীকে সাময়িকভাবে সরিয়ে নেয় কোম্পানিটি। এদের মধ্যে ইজিসিবির সিদ্ধিরগঞ্জ ৩৩৫ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র থেকে ৩৮ জন, পিডিবির বিবিয়ানা-৪৫০ মেগাওয়াটের ১ নম্বর ইউনিট থেকে দুজন এবং নর্থ ওয়েস্টের খুলনা-১৫০ মেগাওয়াট থেকে একজনকে প্রত্যাহার করা হয়। স্পেন ছাড়াও আর্জেন্টিনা ও বুলগেরিয়ার নাগরিকও ছিল।

তবে সরকারের দাবি, সম্পাদিত চুক্তি অনুসারে আইসোলাক্স নিজে নিজে এ ধরনের সিদ্ধান্ত নিতে পারে না। এছাড়া বিদ্যুৎ কেন্দ্রগুলো সরকারের সর্বোচ্চ নিরাপত্তা শ্রেণীর (কেপিআই) আওতায় রয়েছে। ফলে সেখানে নিরাপত্তাহীনতার আশঙ্কা অমূলক।

এরপরও আইসোলাক্সকে পর্যাপ্ত নিরাপত্তা দেয়ার আশ্বাস দেয়া হয়। কিন্তু তারা সে অনুরোধে সাড়া দেয়নি। নিজেদের কর্মীদের প্রত্যাহার করে দেশে ফিরিয়ে নেয়। এর পরিপ্রেক্ষিতে গত ১৮ অক্টোবর স্পেনের রাষ্ট্রদূতকে তলব করে বিদ্যুৎবিভাগ। রাষ্ট্রদূতকে জানানো হয় আইসোলাক্সের কর্মীদের ৫ নভেম্বরের মধ্যে কাজে যোগ দিতে হবে। তবে সে সময় অনুযায়ী যোগ না দিলেও ১০ দিন পর কাজে ফিরলো আইসোলাক্স কর্মীরা।



মন্তব্য চালু নেই