অবশেষে ভয়াবহ মক্কা দুর্ঘটনার কারণ উদঘাটন হলো

পবিত্র মক্কায় মসজিদ আল হারামে ক্রেন ধসে পড়ে যে ভয়াবহ দূর্ঘটনা হয়েছে, অবশেষে সেই দূর্ঘটনার কারণ উদঘাটিত হয়েছে। মূলত ধসে পড়া ক্রেনগুলো মসজিদ সংস্কার ও সম্প্রসারণের কাজে ব্যবহার করা হচ্ছিলো। কিন্তু সৌদি আরবে কয়েকদিনের টানা বালুঝড়ের কারণে ঝুঁকিপূর্ণ অবস্থায় ছিল সেই ক্রেন। ঝুঁকিপূর্ণ আবহাওয়ার ফলে সেগুলো সেখান থেকে সরানো হয়নি।

শুক্রবার একটি ক্রেন ছিঁড়ে পড়ে প্রাণঘাতী ওই দুর্ঘটনাটি ঘটে। দুর্ঘটনার জন্য ঝড় ও বৃষ্টিকে দায়ী করা হলেও সেদেশের সরকার ঘটনা তদন্তের নির্দেশ দিয়েছে।

ওই ঘটনায় কমপক্ষে ১০৭ হাজির মৃত্যু হয়েছে। আহত হয়েছে আরো প্রায় ২৩০ জন। এ নিয়ে ১৯৯০ থেকে এ পর্যন্ত পবিত্র নগরী মক্কায় হজকেন্দ্রিক দুর্ঘটনায় মৃত্যুর সংখ্যা ৩ হাজার ছাড়িয়ে গেলো।

ঘটনার প্রত্যক্ষদর্শী বাংলাদেশ থেকে হজ করতে যাওয়া গাইবান্ধার আব্দুল আওয়াল মন্ডল বলেন, ‘বিকেলে আসরের নামাজের পর এ ঝড় শুরু হয়। ঝড়ের আগেই আমরা নামাজ পড়ে চলে আসি। এর কিছুক্ষণ পর স্থানীয় সময় বিকেল সাড়ে পাঁচটার দিকে ঝড় শুরু হয়। প্রথমে দমকা বাতাস শুরু হয় আস্তে আস্তে বাতাসের বেগ বাড়তে থাকে সেই সাথে প্রচন্ড ঝড় এক ভয়ংকর পরিস্থিতি তৈরি করে।’
সূত্র: চ্যানেল আই



মন্তব্য চালু নেই