অমর্ত্য সেনকে কটাক্ষ করলেন মোদী

ভারতে মোদী সরকারের আলোচিত সমালোচিত নোট বাতিল কাণ্ডে প্রতিক্রিয়া জানিয়েছিলেন বাঙালি নোবেলজয়ী অর্থনীতিবিদ হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক অমর্ত্য সেন। বলেছিলেন, সরকারের নোট বাতিলের সিদ্ধান্তটা হটকারী। এ নিয়ে বিভিন্ন গণমাধ্যমে প্রচারও করা হয়।

তবে সে সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কিছুই বলেননি। যদিও কিছুদিন আগে রাজ্য বিজেপির সভাপতি দিলীপ ঘোষ অমর্ত্য সেনের সমালোচনা করতে গিয়ে তাকে ‘মেরুদণ্ডহীন’ বলতেও ছাড়েননি।

এরপরেও মোদী তেমন কোনো শব্দই উচ্চারণ করেননি এ ব্যাপারে। তবে বুধবার (১ মার্চ) উত্তরপ্রদেশের মহারাজগঞ্জে এক জনসভায় মোদী মুখ খুলেছেন। উত্তরপ্রদেশ নির্বাচনের আর দুই দফার ভোটগ্রহণ বাকি। আর এই ভোটের মাঠেই টেনে আনলেন অমর্ত সেনকে।

যদিও মোদী নোবেলজয়ী অর্থনীতিবিদের নাম উচ্চারণ করেননি। তবে তিনি যে অমর্ত্য সেনকে লক্ষ্য করেই ওইসব কথা বলেছেন তা স্পষ্ট করে দিয়েছেন। মোদীর মন্তব্য ছিল, ‘এক দিকে ওঁরা হার্ভার্ডের কথা বলেন, আর অন্যদিকে এই গরীবের সন্তান দেশের অর্থনীতির চেহারা বদলানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে।’

অমর্ত্য সেনের নাম না বললে কী হবে, মোদী যে হাভার্ড শব্দটির মাধ্যমে নোবেলজয়ী অর্থনীতিবিদকেই কটাক্ষ করলেন তা সবাই বুঝতে পেরেছেন।



মন্তব্য চালু নেই