আই ফোন অ্যাপ খুলে বিপত্তি, চলে আসছে বাজে ছবি!

যাবতীয় নষ্টের গোড়া আইওএস ১০। এমনটাই মনে করছেন অ্যাপেলপ্রেমীরা। কারণ, আইওএস ১০-এর লেটেস্ট সফটওয়ার আপলোড করেই এই বিপত্তি দেখা দিয়েছে।

‘আইওএস ১০’ কী?

‘আইওএস’ হল আই-ফোনের অপারেটিং সিস্টেম। আই ফোন, আই প্যাড এবং আই পড-এ এই অপারেটিং সিস্টেম ব্যবহৃত হয়।

কোনও আই-ফোন ব্যবহারকারি আইওএস ১০-এ ‘জিফ’ ফাইল সার্চ দিলেই চলে আসছে খারাপ ছবি। আই মেসেজ অ্যাপ-এর ইউজারদের মাধ্যমে বিষয়টি সবার প্রথমে নজরে আসে। ইতিমধ্যে অ্যাপেলের কাছে

এই মর্মে অভিযোগও দায়ের হয়েছে। জানা গিয়েছে, কেউ একজন ‘হিউজ’(HUGE) বলে সার্চ দিয়েছিলেন, কিন্তু, তার পরিণামে আই মেসেজ অ্যাপ-এ বেরিয়ে আসছে গোপনাঙ্গের ছবি।

‘আই মেসেজ’ অ্যাপ কী?

এটা হল একটি ফাস্টার এবং খরচহীন মেসেজ সার্ভিস। যা শুধু আই ফোন ব্যবহারকারীরাই পেয়ে থাকেন। কাউকে মেসেজ করার সময় আই মেসেজ প্রাপক মোবাইল ব্যবহারকারীর হ্যান্ডসেটকে চিহ্নত করে, যদি সেই হ্যান্ডসেট আই ফোনের হয় তা হলে আই মেসেজ প্রেরকের মেসজকে অ্যাপেলের সার্ভার দিয়ে অন্য আই ফোনে পাঠিয়ে দেবে। এতে মোবাইল পরিসেবা দেওয়া সংস্থার সোর্স ব্যবহার হবে না। এতে, যিনি মেসেজ পাঠাচ্ছেন তার মোবাইল ডাটা খরচ হবে না। আই মেসেজ আইওএস-এর মাধ্যমে কাজ করে।

যতক্ষণ না সমস্যার সমাধান হচ্ছে ততক্ষণ বেশকিছু জিনিসের উপর সার্চে নিষেধাজ্ঞা জারি করেছে। সেইসঙ্গে সফটওয়ারেও প্রয়োজনীয় বদলও ঘটাচ্ছেন তাঁরা। এমনকী, যে সব সার্চ থেকে বাজে ছবি স্ক্রিনে ভেসে উঠেছে, সেইসব সার্চের হিস্ট্রিও ডিলিট করেছে অ্যাপেল।-এবেলা



মন্তব্য চালু নেই