আগামীকাল স্কাইপে আসছেন জাকির নায়েক

বিতর্কিত’ টেলিভিশন ব্যক্তিত্ব ও ইসলামি চিন্তাবিদ জাকির নায়েক আগামীকাল, বৃহস্পতিবার স্কাইপে সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলবেন। ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া এ কথা জানিয়েছে।

জাকির নায়েকের এক মুখপাত্র জানিয়েছেন, ‘ওই সংবাদ সম্মেলনে সমাজের বিভিন্ন ক্ষেত্রের আরও কয়েকজন বিশিষ্ট ব্যক্তি উপস্থিত থাকবেন। এতে বলিউড স্টার, আইনজীবী এবং এনজিও কর্মীরাও উপস্থিত থাকবেন।’

ইসলামের প্রচারের নামে জাকির নায়েক তরুণদের বিপথগামী করছেন, কথিত ইসলামিক স্টেট (আইএস)-এ যোগ দিতে উৎসাহ জোগাচ্ছেন – এমন অভিযোগ ওঠার পর বাংলাদেশ সরকার জাকির নায়েকের চ্যানেল ‘পিস টিভি’-র অন এয়ার বন্ধ করে দিয়েছে।

অনলাইনে পিস টিভির প্রচার বন্ধের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ সরকার। এ উদ্যোগের ফলে ইন্টারনেটে ছড়িয়ে থাকা অসংখ্য লিংক, ইউআরএল-এ আর পিস টিভি দেখা যাবে না। বন্ধ হয়ে যাবে পিস টিভির অনলাইন সম্প্রচারও।

ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের নির্দেশে ভারতেও বন্ধ হয়েছে এর পিস টিভি-র ‘অন এয়ার’। ভারতের কেন্দ্রীয় সরকার জানিয়েছে, দেশে ফিরলে তদন্ত শুরু হবে জাকির নায়েকের বিরুদ্ধে। তার আইএস সংযোগের অভিযোগ ওঠায় গ্রেফতার করার ভাবনাচিন্তাও শুরু হয়েছে।
বর্তমানে সৌদি আরবের মদিনা অবস্থানরত জাকির নায়েকের বিরুদ্ধে তদন্ত করতে ভারতের কেন্দ্রীয় ও রাজ্যের একাধিক গোয়েন্দা সংস্থা কার্যকর রয়েছে বলে জানা গেছে। তবে সন্ত্রাসবাদের বিষয়ে জাকির নায়েক নিজের অবস্থানও জানিয়েছেন এক বিবৃতিতে।

বিবৃতিতে তিনি বলেন, ‘আমি সন্ত্রাসবাদ বা সহিংসতার সমর্থক নই। আমি বিশ্বব্যাপী সর্বজনীন আলোচনাগুলোতে বহুবার একথা বলেছি যে, আমি কোনও সন্ত্রাসী সংগঠনকে সমর্থন করি না। কেউ আমার কোনও বক্তব্যকে যে কোনও পর্যায়ের সহিংসতার জন্য ব্যবহার করলে, আমি তীব্রভাবে তার নিন্দা জানাই।’

তিনি ওই বিবৃতিতে বিবৃতিতে আরও অভিযোগ করেন, ‘আমি টেলিভিশন চ্যানেল বা দৈনিক পত্রিকায় সাক্ষাৎকার দিতে আগ্রহী। কিন্তু আমি শঙ্কিত, তবে বিভিন্ন ক্ষেত্রে আমার বক্তব্যকে বিকৃত ভাবে ব্যবহার করা হয়েছে।’

বিবৃতিতে জাকির নায়েক জানান, তিনি কয়েকদিনের মধ্যেই তার বিরুদ্ধে আনা অভিযোগের জবাব দেবেন ভিডিও ফুটেজে। আর তা সংবাদমাধ্যমে পাঠাবেন এবং সামাজিক যোগাযোগ মাধ্যমেও আপলোড করবেন। এর একদিন পরই আসলো তার স্কাইপে সংবাদ সম্মেলনের ঘোষণা।

মুখপাত্রের মাধ্যমে জাকির নায়েক জানিয়েছেন, এখনও পর্যন্ত কোনও গোয়েন্দা সংস্থা তার সঙ্গে যোগাযোগ করেনি। এ সম্পর্কে তিনি ওই বিবৃতিতেও জানিয়েছেন, ‘ভারত সরকারের পক্ষ থেকে এখনও আমার সঙ্গে কোনও যোগাযোগ করা হয়নি। তদন্তের স্বার্থে আমি গোয়েন্দাদের সব রকম সাহায্য করতে প্রস্তুত।’

উল্লেখ্য, গুলশান হামলাকারীদের মধ্যে অন্তত দুইজন জাকির নায়েককে অনুসরণ করতেন বলে অভিযোগ ওঠার পর এ নিয়ে তোলপাড় শুরু হয়। নিহত জঙ্গিদের দুজন – রোহান ইমতিয়াজ এবং নিবরাস ইসলাম জাকির নায়েককে অনুসরণ করতেন বলে অভিযোগ রয়েছে। রোহান গত বছর জাকির নায়েকের পিস টিভির একটি অনুষ্ঠান তার ফেসবুক পেজে পোস্ট করেছিলেন।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া।



মন্তব্য চালু নেই