আজীবন কাপড়ের রঙ উজ্জ্বল রাখবেন যেভাবে

নতুন রঙিন জামাটি যখন প্রথম ধোয়ার পরই বিবর্ণ হয়ে যায়, তখন খারাপ লাগে। অনেকেই আছেন রঙ নষ্ট হয়ে যাওয়ার ভয়ে রঙিন দামী জামাটি দীর্ঘদিন না ধুয়েই ব্যাবহার করেন, যা মোটেই স্বাস্থ্য সম্মত নয়।

এছাড়াও ক্রমাগত ধোয়ার ফলে বেশিরভাগ কাপড়েরই রঙ আস্তে আস্তে মলিন হয়ে যেতে থাকে। বিশেষ করে লাল, নীল ও সবুজ রঙ এর সুতি কাপড়ের রঙ দ্রুত নষ্ট হয়।

এমন কিছু প্রাকৃতিক উপাদান আছে যা দিয়ে কাপড় ধোয়ায় ব্যবহার করলে রঙিন পোশাকটি ধোয়ার উজ্জ্বল থাকবে। আসুন জেনে নেই সেই প্রক্রিয়া কি –

১। ভিনেগার

ওয়াশিং মেশিনে রঙিন কাপড় ধোয়ার সময় ডিটারজেন্ট এর সাথে এক কাপ ভিনেগার দিয়ে দিন। ভিনেগার কাপড়ের রঙ স্থায়ী হতে সাহায্য করে এবং ডিটারজেন্টের ক্ষতিকর প্রভাব থেকে কাপড়কে রক্ষা করে কাপড়কে নরক্ম করে। আর ধোয়ার পর ভিনেগার এর গন্ধও চলে যায়।

২। লবণ

নতুন সুতি কাপড় প্রথম বার ধোয়ার আগে এক বালতি পানিতে আধা কাপ লবণ মিশিয়ে কিছুক্ষণ ভিজিয়ে রাখুন তারপর ডিটারজেন্ট বা সাবান দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন কাপড়ের রঙ নষ্ট হয়নি এবং রঙ ছড়িয়েও যায়নি।

৩। বেকিংসোডা

বেকিংসোডা আপনার কাপড়ের উজ্জলতা বাড়ায়। ওয়াশিং মেশিনে বা এক বালতি পানিতে আধা কাপ বেকিংসোডা দিয়ে দিন। কাপড়ের রঙ ঠিক থাকবে।

কিছু সহজ নিয়ম যদি আমরা মেনে চলি তাহলে পোশাকের উজ্জ্বলতা ঠিক থাকার পাশাপাশি পোশাকটি টিকবেও অনেক দিন। টিপস গুলো হল –

– বিভিন্ন রঙ এর কাপড় কখনই একসাথে ভেজাবেন না।

– সাদা কাপড়ের সাথে রঙিন কাপড় ভেজাবেন না।

– নতুন এবং রঙ উঠতে পারে এমন কাপড় ঠাণ্ডা পানি দিয়ে ধোবেন।

– সব সময় কাপড় উলটো করে (ভেতরের দিক বাহির করে) ধোয়া ভাল।

– কড়া রোদে কাপড় বেশীক্ষণ শুকালে কাপড়ের রঙ নষ্ট হয়ে যায়।

– ধোয়ার পর কাপড় খুব বেশী মোচড়ানো উচিত না।

– ব্রান্ডের পোশাকের লেবেলে পোশাকটি কীভাবে ধুতে হবে তা উল্লেখ করা থাকে। তাই পোশাকটি ধোয়ার আগে একটু সময় নিয়ে লেবেলের নির্দেশনাটি পড়ে নিন।



মন্তব্য চালু নেই