আজ জামায়াতের হরতাল

জামায়াতে ইসলামী আমির মাওলানা মতিউর রহমান নিজামীর ফাঁসি কার্যকর করার প্রতিবাদে আজ বৃহস্পতিবার সরাদেশে ২৪ ঘন্টা হরতাল ডেকেছে দলটি। ফলে ভোর ৬টা থেকে আগামীকাল (শুক্রবার) ভোর ৬টা পর্যন্ত সারদেশে এই হরতাল পালিত হবে। বুধবার রাতে জামায়াতের ভারপ্রাপ্ত আমির মকবুল আহমেদ এক বিবৃতিতে হরতালসহ তিনদিনের কর্মসূচি ঘোষণা করেন।

বুধবার গায়েবানা জানাজা কর্মসূচি পালন করেছে এবং আগামী শুক্রবার দোয়া দিবস পালন করবে দলটি। হাসপাতাল, অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস ও সংবাদপত্রের সাথে সংশ্লিষ্ট গাড়ি এবং ওষুধের দোকান হরতালের আওতামুক্ত থাকবে বলে জামায়াতের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

মাওলানা নিজামীকে পরিকল্পিতভাবে সরকার কর্তৃক ফাঁসিকাষ্ঠে ঝুলিয়ে হত্যা করা হয়েছে অভিযোগ করে মকবুল আহমাদ বিবৃতিতে বলেন, জনগণের ভোটাধিকার অর্জন ও বহুদলীয় গণতান্ত্রিক ধারার রাজনীতি চালুর ক্ষেত্রে মাওলানা নিজামীর অবদান অবিস্মরণীয়। বাংলাদেশকে একটি পূর্ণাঙ্গ ইসলামী কল্যাণ রাষ্ট্রে পরিণত করার জন্য তিনি আজীবন সংগ্রাম করেছেন।

চারদলীয় জোট সরকারের কৃষি ও শিল্প মন্ত্রী হিসেবে তিনি যে দক্ষতা, সততা স্বচ্ছতার পরিচয় দিয়েছেন তা বাংলাদেশের জনগণ কখনো ভুলবে না। তিনি ইসলামী আন্দোলনের একজন শীর্ষস্থানীয় নেতা হিসেবে বাংলাদেশের জনগণের নিকট ইসলামের সুমহান দাওয়াত পৌঁছিয়ে দেয়ার জন্য সারা জীবন পরিশ্রম করেছেন। বর্তমান সরকার এ রকম একজন সৎ, আল্লাহভীরু ও দেশপ্রেমিক দক্ষ জাতীয় নেতাকে ফাঁসিতে ঝুলিয়ে হত্যা করায় জাতি গভীরভাবে শোকাহত ও সংক্ষুব্ধ।

তিনি বলেন, মাওলানা রাজনৈতিক প্রতিহিংসার শিকার। জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে মাওলানা নিজামীর সাথে যে নিকৃষ্ট আচরণ ও অবিচার করা হয়েছে তা অত্যন্ত নিন্দনীয়। তিনি রাষ্ট্রপতির নিকট প্রাণ ভিক্ষা চাননি। কারণ প্রাণের মালিক একমাত্র আল্লাহ। মাওলানা নিজামীকে হত্যা করে যারা জামায়াতকে নেতৃত্ব শূন্য করার স্বপ্ন দেখছেন, তাদের সে স্বপ্ন কখনো পূরণ হবে না। তার প্রতি ফোঁটা রক্ত এ দেশের ইসলামী ও গণতন্ত্রমনা জনগণকে উজ্জীবিত করবে।

মকবুল আহমাদ বলেন, সরকার ষড়যন্ত্রের মাধ্যমে মাওলানা নিজামীকে হত্যা করে যে ইতিহাস সৃষ্টি করেছে তা বাংলাদেশের রাজনীতির ইতিহাসে কালো অধ্যায় হিসেবে চিহ্নিত হয়ে থাকবে।

ঘোষিত এ কর্মসূচি শান্তিপূর্ণভাবে সফল করার জন্য তিনি বাংলাদেশ জামায়াতে ইসলামীর সব নেতা-কর্মী ও শুভাকাঙ্খীদের প্রতি আহবান জানান এবং দেশবাসীর সার্বিক সহযোগিতা কামনা করেন।

হরতালের সমর্থনে রাজধানীতে মিছিল : হরতালের সমর্থনে বুধবার বিকেল ও সন্ধ্যায় রাজধানীর বিভিন্ন এলাকায় মিছিল সমাবেশ করেছে ঢাকা মহানগর জামায়াত।

রাজধানীর পল্টন, মোহাম্মদপুর, তুরাগ, মিরপুর পূর্ব, কাফরুল-ভাষানটেক, উত্তরা পশ্চিম, বংশাল, দক্ষিণখান, সবুজবাগ, খিলগাঁও, তেজগাঁও, আদাবর থানার উদ্যোগে জামায়াতের মিছিল বের করার খবর পাওয়া গেছে।



মন্তব্য চালু নেই