আধুনিক হতে গেলে যে কাজগুলো কখনো করবেন না

আপনি কোন পদে কোন সিদ্ধান্ত নেবেন তার উপর ভিত্তি করে আপনার পার্সোনালিটি অনুমান করা হয়। আপনি যদি সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নেন তাহলে যেমন সাহসিকতার খেতাব পাবেন ঠিক তেমনই আপনার চারপাশের মানুষগুলো আপনাকে নানাভাবে অনুসরণ করবে। আপনার কাজের মাধ্যমেই প্রমাণ পাওয়া যাবে আপনি কতটুকু আধুনিক।

টাকা বাঁচানোর বুদ্ধি আপনি যদি স্মার্ট পার্সোনালিটির মানুষ হয়ে থাকেন তবে আপনি কখনো কাউকে দেখিয়ে টাকা বাঁচাতে যাবেন না। আপনি যতটা খরচ করবেন ঠিক কিভাবে তা আপনি আপনার ঝুলিতে নিয়ে আসবেন তার চিন্তা করবেন।

আপনি খরচ করতে যতটা না ভাববেন তার থেকে ভাববেন আয়ের উৎস বের করা যায়। নিজের উপর বিশ্বাস হারানো আপনি যখন কোনো ব্যবসা কিংবা কাজ করতে যাবেন আপনাকে কারো না কারো ওপর বিশ্বাস রাখতে হবে। আর আপনি যখন কারো ওপর চোখ বন্ধ করে বিশ্বাস করবেন ঠিক তখনই সমস্যার সৃষ্টি হবে। আপনি নানাভাবে ঠকলেও কাউকে কিছু বলতে পারবেন না।

কিন্তু যাদের মাঝে স্মার্টনেস বিষয়টি আছে তারা কখনো অন্যর ওপর আশা করবে না । সবসময় নিজের দিক থেকে আগে চিন্তা করবে। যেকোনো সিদ্ধান্ত নেওয়ার আগে সময় নেবে। সময় সম্পর্কে অসচেতনতা অনেকের মাঝেই এই ব্যপারটি থাকে যে সময়ের কাজ সময়ে না করা। কিন্তু যারা স্মার্ট তারা সময়ের কাজ ঠিক সময়ে করে ফেলে।

কারণ এতে আপনাকে দিয়ে যে কাজ করাচ্ছে সে যেমন আপনার ওপর খুশি হবে তেমনই আপনি আগাম একটা কাজ পেয়েও যাবেন। কথা না বুঝে বলা কথা এমন একটি বিষয় যা একবার বললে আর ফেরত নেয়া যায় না। তাই যারা স্মার্ট তারা কথা কম বলে। এবং কথা বলার আগে ভেবে নেয় যে কথা বলাটা ঠিক হচ্ছে কি না।



মন্তব্য চালু নেই