আপনার দৈনিক জীবনকে সহজ করে দেবে এই ৭টি কৌশল

দৈনন্দিন জীবনে এমন কিছু কাজ আছে, যা প্রায় প্রতিদিনই করতে হয়। কিন্তু কাজগুলো করা বেশ সময় সাপেক্ষ। আবার এমন কিছু কাজ আছে যা দীর্ঘ সময়ের বিষয়। এই কাজগুলো সহজে করার সম্ভব কিছু কৌশলের মাধ্যমে। পেঁয়াজ কাটতে নাকের পানি চোখের পানি এক করে ফেলছেন, এরও সহজ সমাধান আছে, আবার ফ্রিজ দুর্গন্ধ হয়ে যায় এর সমাধান করতে পারবেন সহজ কিছু কৌশলে। তাহলে আসুন জেনে নেওয়া যাক এমন কিছু কৌশল যা আপনার জীবনকে আরও সহজ করে তুলবে।

১। কেক, বিস্কুট তৈরির জন্য ডিম থেকে কুসুম আলাদা করার প্রয়োজন পরে। কিন্তু প্রায় সময় এক কাজটি করতে যায়ে ডিমের কুসুম ভেঙ্গে যায়। এই সমস্যার সহজ সমাধান করে দিবে একটি খালি পানির বোতল! প্রথমে ডিম ফেটে একটি প্লেটের উপর রাখন, তারপর খালি বোতলটি চেপে ধরে কুসুমের উপর ধরে বোতলটির চাপ ছেড়ে দিন। দেখবেন কুসুমটি বোতলের ভিতর ঢুকে গেছে।

২। বিস্কুট তৈরি করতে চান ডিম ছাড়া? ডিমের পরিবর্তে অর্ধেক কলা ব্যবহার করুন। একটি ডিমের পরিবর্তে অর্ধেকটি কলা। কলা ডিমের কাজ করবে।

৩। আপনার প্রিয় লিপস্টিকটি মাঝখান থেকে ভেঙ্গে গেছে, তার জন্য মন খারাপের কোন কারণ নেই। লিপস্টিকের ভাঙ্গা মাথাটি আগুন দিয়ে একটু গলিয়ে নিন। তারপর বাকী অর্ধেক অংশের সাথে লাগিয়ে আগুন দিয়ে চারপাশে সামান্য গলিয়ে নিন। দেখবেন লিপস্টিক আগের মত জোড়া লেগে গেছে। লাইটার বা মোম দিয়ে এই কাজটি ভাল করতে পারবেন।

৪। রসুন কাটতে গিয়ে এর খোসা ছড়ানো বেশ কষ্টসাধ্য এবং সময় সাপেক্ষ। এই সমস্যারও সহজ সমাধান আছে। রসুনগুলো একসাথে রাখুন। তারপর একটি প্লেট দিয়ে রসুনগুলোর উপর চাপ দিন। দেখেবেন রসুনগুলো ভেঙ্গে গেছে। এখন একটি কনটিনেইনারে রসুনগুলো রাখুন। ঢাকনা লাগিয়ে ভাল করে ঝাঁকিয়ে নিন। দেখবেন রসুনগুলো থেকে খোসা আলাদা হয়ে গেছে।

৫। বাথরুমের দুর্গন্ধ খুব সাধারণ একটি সমস্যা। একটি মোমবাতি বাথরুমের জ্বালিয়ে রাখুন। এটি বাথরুমের গ্যাস শুষে নিবে আর বাথরুমকে রাখবে দুর্গন্ধ মুক্ত।

৬। বিভিন্ন রকমের খাবার রাখার কারণে ফ্রিজে দুর্গন্ধ হয়ে থাকে। এক টুকরা লেবু কেটে ফ্রিজে রাখুন, দুর্গন্ধ কমে যাবে।

৭। পেঁয়াজ কাটতে গিয়ে অনেককেই চোখের পানি ঝরাতে হয়। একটি পাত্রে গরম পানি নিয়ে তার মধ্যে খোসা ছড়ানো পেঁয়াজ ৩ মিনিট রেখে দিন। তারপর পেঁয়াজ কাটুন, দেখবেন আর চোখে পানি আসছে না।

ছোট ছোট এই কৌশলগুলো আপনার দৈনিক জীবনের কাজকে সহজ করে দিবে অনেকখানি।



মন্তব্য চালু নেই