আপনার রক্তের গ্রুপ কী? জেনে নিন আপনার কী কী খাওয়া উচিত

ডায়েট চার্ট মেনে আমরা অনেকেই খাওয়া দাওয়া করি। তাতে শরীর সুস্থ যেমন থাকে, তেমন মুডও থাকে ভাল। তবে লো-ক্যালরি, হাই এনার্জি ডায়েটেও অনেকেও যেন ঠিক মনের মতো ফল পাচ্ছেন না। মানে, ওজন ঝরিয়ে ফেলে ঠিক যেমনটা স্লিম ট্রিম হতে চান তেমনটা কিছুতেই যেন হয়ে উঠছে না। এর কারণ জানেন? গবেষকরা জানাচ্ছেন, আমরা আমাদের রক্তের গ্রুপ অনুযায়ী ডায়েট মেনে চলি না বলেই এমনটা হয়ে থাকে।
নিউরোপ্যাথ ড. পিটার ডি’অ্যাডামো জানাচ্ছেন রক্তের গ্রুপ অনুযায়ী খাবার খেলে শুধু যে ওজম কমে তা নয়, রোগ প্রতিরোধ ক্ষমতাও বেড়ে যায়, সংক্রমণের সম্ভাবনা কমে। জেনে নিন কোন গ্রুপের রক্ত হলে ডায়েটে কোন ধরনের খাবার রাখা উচিত।

O গ্রুপ: হাই প্রোটিন ও লো কার্বহাইড্রেট ডায়েট এই গ্রুপের জন্য আদর্শ। লিন মিট, পোলট্রি ডিম, মাছ, সব্জি বেশি খান। সেই সঙ্গেই শস্য, ডাল ও দুগ্ধজাত খাবারও খান কম পরিমাণ মতো। এড়িয়ে চলুন গম, কফি ও অ্যালকোহল।

A গ্রুপ: এই গ্রুপে রেড মিট যতটা কম খান। সব্জি, ফল, ডাল ও গোটা শস্য এই গ্রুপের রক্তের জন্য আদর্শ খাবার।

B গ্রুপ: লো ফ্যাট ডেয়ারি ডায়েট মেনে চলুন। যেমন দুধ, দই রাখুন ডায়েটে। সঙ্গে থাক ডিম ও মাংস। এড়িয়ে চলুন ভুট্টা, ডাল, টোম্যাটো, চিনেবাদাম, তিল। চিকেন কম খান।

AB গ্রুপ: যতটা সম্ভব সামুদ্রিক মাছ বা সি-ফুডে জোর দিন। এ ছাড়াও পনির, দুগ্ধজাত খাবার ও সবুজ শাকসব্জি অবশ্যই খান। কফি, অ্যালকোহল, স্মোকড ফিশ এড়িয়ে চলুন।



মন্তব্য চালু নেই