আপনার রান্নাঘরের এই ৫টি জিনিস নিয়মিত পরিষ্কার করুন

বাসার সবচেয়ে গুরুত্বপূর্ণ ঘরটি হল রান্নাঘর। সারাদিন সবচেয়ে বেশি ব্যবহৃত হয়ে থাকে এই রান্নাঘরই। তাই রান্নাঘরটি পরিষ্কার রাখা সবচেয়ে বেশি জরুরি। রান্নাঘর নিয়মিত পরিষ্কার করা হলেও রান্নাঘরে ব্যবহৃত যন্ত্রপাতি সবসময় পরিষ্কার করা সম্ভব হয় না। অথচ রান্নাঘর পরিষ্কার করা পাশাপাশি এই যন্ত্রপাতি পরিষ্কার করাও অনেক গুরুত্বপূর্ণ। রান্নাঘরের এই ৫টি জিনিস নিয়মিত পরিষ্কার রাখা উচিত।

১। রান্নাঘর পরিষ্কার করা স্ল্যাব

রান্নাঘর পরিষ্কার করার পর স্ল্যাব পরিষ্কার করা প্রয়োজন। নরম কাপড় এবং লেবুর রস ব্যবহার করে স্ল্যাব পরিষ্কার রাখতে পারেন। লেবুর রস গন্ধ এবং দাগ উভয় দূর করে দেবে।

২। রান্নার চুলা

রান্নার চুলাটি প্রতিদিন ব্যবহার করা হয়। রান্না করার সময় চুলায় কোন কিছু পড়লে সেটি সাথে সাথে মুছে ফেলুন। তারপর রান্না শেষে একটি কাপড় ডিটারজেন্টে ভিজিয়ে চুলাটি মুছে ফেলুন। দেখবেন আপনার চুলাটি নতুনের মত হয়ে গেছে।

৩। মাইক্রোওয়েভ

রান্নাঘরের চুলাটির মত মাইক্রোওয়েভ অনেক বেশি ব্যবহার হয়ে থাকে। বিভিন্ন রকমের খাবার গরম করার কারণে এর ভেতরে এক ধরণের দুর্গন্ধ সৃষ্টি হয়। পানি, বেকিং সোডা এবং লবণ মিশ্রিত পানিতে কাপড় ভিজিয়ে সেটি দিয়ে মাইক্রোওয়েভ পরিষ্কার করুন। এটি মাইক্রোওয়েভের ভিতরে তেল, চর্বি দূর করে দিয়ে দুর্গন্ধ দূর করে দেয়।

৪। রান্নাঘরের সিঙ্ক পরিষ্কার

ধোয়ার কাজ শেষ করার পর সিঙ্কে কিছুটা লবণ ছিটিয়ে দিন। এর উপর ভিনেগার দিয়ে দিন। তারপর ব্রাশ দিয়ে ভাল করে সিঙ্কটি ঘষুন। ভিনেগার সিঙ্কের গন্ধ দূর করে দেবে আর লবণ দাগ দূর করতে সাহায্য করবে।

৫। থালাবাসন পরিষ্কার করা

খাবার খাওয়ার পর থালাবাসন পরের দিনের জন্য রেখে দিবেন না। এটি থালাবাসনের উজ্জ্বলতা নষ্ট করে দেয়। খাওয়া শেষ করার পর ধুয়ে ফেলুন নোংরা থালাবাসন।



মন্তব্য চালু নেই