আলু থেকে বিদ্যুত (ভিডিও)

আলু আমাদের দৈনন্দিন খাবারের মধ্যে অন্যতম একটি। আর এই আলু যদি আপনার ঘরের বৈদ্যুতিক বাতি জ্বালাতে পারে তা হলে কেমন হয়, ভেবে দেখেছেন ব্যাপারটা? হ্যাঁ এমন অবাক করা বিষয়টি আবিষ্কার করেছেন হিব্রু ইউনিভার্সিটির গবেষক রাবিনোভিচ ও তার দল।

তাঁরা গবেষণা করে দেখেছে,যে একটি আলুর ভেতরে থাকে প্রচুর পরিমানে সৌরো শক্তি যেটি কাজে লাগিয়ে অনায়াসে বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব। আর এই বিদ্যুৎ ব্যাবহার করে শুধু একটি এলইডি বাল্ব না মোবাইল এমনকি ল্যাপটপ চার্জ দেয়া এবং চালানো সম্ভব।

কিভাবে সম্ভব :
আলু বা যেকোনো জৈবপদার্থ থেকে ব্যাটারি বা বিদ্যুৎ উৎপাদন করতে গেলে প্রথমে আপনার প্রয়োজন হবে দুটি আলাদা ধাতব দণ্ডের। যার মধ্যে একটি হবে অ্যানোড বা (নেগেটিভ) এবং অন্যটি হবে ক্যাথোড বা পজেটিভ। দণ্ড দুটি তামার হতে হবে। এরপর দণ্ড দুটি আলুর দুই প্রান্তে গেথে দিতে হবে আর দণ্ডের অপর প্রান্তের সাথে দুইটি পরিবাহী লাগানো থাকবে (ছবি অনুযায়ি)।

পরবর্তীতে অ্যাসিডিক পদার্থকে সংশ্লেষণের মাধ্যমে বিদ্যুৎ উৎপন্ন করা সম্ভব হবে। খুব সোজা মনে হলেও ব্যাপারটা বাস্তবে এতো সোজা নয়। কারন একটি আলু থেকে আপনি যে পরিমান ভোল্টেজ পাবেন বা উৎপাদন হবে সেটি দিয়ে আপনার ঘরের বাতি জ্বলবে না। আর এই কাজটি করার জন্য প্রয়োজন বিপুল পরিমানের আলু।

বিজ্ঞানীরা বলেছেন যে তাঁরা এখন পর্যন্ত মোট ২০টি ভিন্ন জাতের আলু নিয়ে গবেষণা করেছেন এবং ওই আলুগুলোর অভ্যন্তরের বিক্রিয়াও খেয়াল করেছেন। যাতে করে তাদের আলু থেকে বিদ্যুৎ উৎপাদন করা আরও সহজ হয়ে গেছে।

https://www.youtube.com/watch?v=KHeyGHeIl6I

 



মন্তব্য চালু নেই