ইউপি নির্বাচনের ৩য় ধাপের তফসিল মঙ্গলবার

ইউনিয়ন পরিষদ নির্বাচনের ৩য় ধাপের তফসিল আগামীকাল মঙ্গলবার দুপুরে স্থানীয় পর্যায়ে থেকে ঘোষনা করতে যাচ্ছে নির্বাচন কমিশন ইসি। নির্বাচন কমিশন সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, ৩য় ধাপে ৭১০টি ইউপির তফসিল দিতে যাচ্ছে নির্বাচন কমিশন ইসি। এ ধাপে নির্বাচনের জন্য তারিখ ঠিক করা হয়েছে ২৩ এপ্রিল শনিবার। ঐ দিন দেশের ৭১০ ইউনিয়ন পরিষদে নির্বাচন অনুষ্ঠিত হবে। সে দিন ভোট গ্রহন করা হবে সকাল ৯ টা থেকে বিকেল ৪টা পর্যন্ত।

এর আগে প্রথম ও দ্বিতীয় ধাপে নির্বাচনের জন্য তফসিল আগেই ঘোষনা করেছিল ইসি। ঘোষিত তফসিল অনুযায়ি প্রথম ধাপে নির্বাচন অনুষ্ঠিত হবে ২২ মার্চ আর দ্বিতীয় ধাপের ভোট গ্রহন করা ৩১ মার্চ।

বর্তমানে দেশে ৪ হাজার ৫৭১ টি ইউনিয়ন পরিষদ রয়েছে। মেয়াদোত্তীর্ণ বিবেচনায় ভোটের জন্য উপযুক্ত ইউনিয়ন বাছাই করে ধাপে ধাপে ভোটের তফসিল ঘোষণা করা হবে। স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯-এর ২৯ (৩) ধারা অনুযায়ী ইউনিয়ন পরিষদ নির্বাচনের তারিখ পাঁচ বছর পূর্ণ হওয়ার আগের ১৮০ দিনের মধ্যে নির্বাচন করার বিধান রয়েছে। এ হিসাবে গত বছরের অক্টোবর থেকে চলতি বছরের জুনের মধ্যে সবগুলো ইউপির নির্বাচন শেষ করার বাধ্যবাধকতা রয়েছে।

দেশে ১৯৭৩, ১৯৭৭, ১৯৮৩, ১৯৮৮, ১৯৯২, ১৯৯৭, ২০০৩ এবং ২০১১ সালে মোট আটবার ইউনিয়ন পরিষদ নির্বাচন হয়েছে।



মন্তব্য চালু নেই