ইবি শিক্ষার্থীর স্মার্টফোন নিয়ন্ত্রিত রোবট উদ্ভাবন

স্মার্টফোন নিয়ন্ত্রিত রোবট উদ্ভাবন করে তাক লাগিয়ে দিয়েছেন কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ের অ্যাপ্লাইড ফিজিক্স, ইলেট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী এ এস এম শামীম হাসান।

এ এস এম শামীম হাসান জানান, রোবটটি মূলত উদ্ধারকাজ এবং গোপন তথ্য সংগ্রহের কাজে ব্যবহার করা যাবে। যেসব স্থানে সাধারণ মানুষের যাওয়া সম্ভব নয়, সেখানে এ রোবটটি অনায়াসে যেতে পারবে এবং সেখানকার তথ্য ও ছবি সংগ্রহ করতে পারবে। এটি স্মার্টফোনচালিত রোবট। এর সবকিছুই মোবাইল ফোন দ্বারা নিয়ন্ত্রণ করা যাবে। রোবটের চারপাশে কোনো বস্তুর অবস্থান জানার জন্য এর গোপন ক্যামেরাটি ১৮০ ডিগ্রি পর্যন্ত ঘুরে ভিডিও করতে পারবে এবং তা সরাসরি টিভিতে দেখা যাবে। রোবটের একটি হাত আছে। এর দ্বারা কোনো নমুনা বস্তুকে তুলে নিয়ে আসতে পারবে।

তিনি আরো জানান, রোবটটি তৈরি করতে প্রায় দুই মাস লেগেছে। এই রোবটে ব্লুটুথ মডিউল ব্যবহার করা হয়েছে। যদি ওয়াইফাই মডিউল ব্যবহার করা যায়, তাহলে এটি আরো দূর থেকে নিয়ন্ত্রণ করা যাবে। বর্তমানে এটি ৫০ মিটার দূর থেকে নিয়ন্ত্রণ করা সম্ভব।

এ এস এম শামীম হাসান এর আগে ওয়াটার লেভেল কন্ট্রোলার, জেনারেটরের ভোল্টেজ স্টাবিলাইজার, স্মার্টফোন কন্ট্রোলড হোম অ্যাপ্লায়েন্স অ্যান্ড সিকিউরিটি লক, অটোমেটিক ফ্যান স্পিড কন্ট্রোল, অটোমেটিক সোলার ট্রেকার আবিষ্কার করে আলোড়ন সৃষ্টি করেছেন।

এ এস এম শামীম হাসান জেলার মিরপুর উপজেলার আমলা ইউনিয়নের মহদীপুর গ্রামের হাজী মো. আব্দুল গনীর ছেলে।

এ ব্যাপারে হাজী মো. আব্দুল গনী বলেন, ‘আমার ছেলে এ এস এম শামীম হাসান ছোটবেলা থেকেই এসব নিয়ে গবেষণা করত। বেশ কয়েকটি ইলেকট্রনিক যন্ত্র উদ্ভাবন করেছে সে। আমরা তাকে উৎসাহ দিচ্ছি। তার বন্ধুরাও উৎসাহ দিচ্ছে।’

তিনি আরো বলেন, ‘ইলেকট্রনিক যন্ত্র তৈরি করতে প্রচুর টাকা দরকার। এজন্য সরকারি সহযোগিতা প্রয়োজন।’



মন্তব্য চালু নেই