ইসলামী ব্যাংকের শেয়ার বিক্রি করে দিচ্ছে দুবাই ব্যাংক

ইসলামী ব্যাংকের শেয়ার বিক্রি করে দিচ্ছে ব্যাংকটির অন্যতম করপোরেট উদ্যোক্তা দুবাই ইসলামী ব্যাংক। সোমবার ইসলামী ব্যাংকের ৩০ লাখ শেয়ারের মধ্যে আরও ২৯ লাখ শেয়ার বিক্রির ঘোষণা দিয়েছে দুবাই ইসলামী ব্যাংক। এর আগে ১০ আগস্ট ৩৭ লাখ ৩ হাজার ৫৪০টি শেয়ার বিক্রির ঘোষণা দিয়েছিল ব্যাংকটির করপোরেট উদ্যোক্তাটি। ঘোষণা দেওয়ার ১০ দিনের মধ্যেই শেয়ার বিক্রি সম্পন্ন করে দুবাই ইসলামী ব্যাংক।

ডিএসই সূত্রে জানা গেছে, দুবাই ইসলামী ব্যাংকের হাতে থাকা ইসলামী ব্যাংকের ৩০ লাখ শেয়ারের মধ্যে ২৯ লাখ শেয়ার বিক্রি করবে। আগামী ৩০ কার্যদিবসের মধ্যে স্টক এক্সচেঞ্জের মাধ্যমে বাজার দরে এসব শেয়ার বিক্রি করা হবে।

সোমবার দিনের শুরুতে ইসলামী ব্যাংকের শেয়ারের দর ছিল ২৬.৪০ টাকা। বেলা ১১.৪০ মিনিটে ২.২৭ শতাংশ দর বেড়ে ব্যাংকটির শেয়ারের সর্বশেষ লেনদেন দর ছিল ২৭ টাকা।

জানা গেছে, ১৯৮৩ সালে ইসলামী ব্যাংকের প্রতিষ্ঠালগ্নে এটির উদ্যোক্তা হিসেবে যুক্ত হয়েছিল দুবাই ইসলামী ব্যাংক। ওই বছরে ৬৮১টি শেয়ার কিনে উদ্যোক্তা হিসেবে যুক্ত হয় দুবাই ইসলামিক ব্যাংক। পরবর্তী সময়ে ১৯৯০, ১৯৯৬, ২০০০ ও ২০০৩ সালে রাইট শেয়ার ক্রয় ও বোনাস লভ্যাংশ পেয়ে প্রতিষ্ঠানটির শেয়ারের পরিমাণ বা বিনিয়োগ বেড়ে যায়। তবে এখন ১ লাখ শেয়ার হাতে রেখে বাকি সব শেয়ার বিক্রির ঘোষণা দিয়েছে দুবাইভিত্তিক এ ব্যাংকটি।

ডিএসইর তথ্য অনুযায়ী, বর্তমানে ইসলামী ব্যাংকের পরিশোধিত মূলধন ১ হাজার ৬১০ কোটি টাকা, যা প্রায় ১৬১ কোটি শেয়ারে বিভক্ত। মোট শেয়ারের মধ্যে ৫৮ শতাংশ রয়েছে উদ্যোক্তাদের হাতে। সাধারণ শেয়ারধারীদের হাতে রয়েছে প্রায় ২১ শতাংশ এবং দেশী-বিদেশী ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর হাতে রয়েছে বাকি ২১ শতাংশ শেয়ার।

ইসলামী ব্যাংকের বিদেশী উদ্যোক্তাদের মধ্যে রয়েছে সৌদি আরবের ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক, কুয়েত ফিন্যান্স হাউস, জর্ডান ইসলামিক ব্যাংক, কাতারের ইসলামিক ইনভেস্টমেন্ট এ্যান্ড এক্সচেঞ্জ করপোরেশন, বাহরাইন ইসলামিক ব্যাংকসহ আরও বেশকিছু সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান।



মন্তব্য চালু নেই