ইসির সঙ্গে চলমান প্রকল্প বাতিল করলো জাতিসংঘ

নির্ধারিত সময়সীমা শেষ হওয়ার পূর্বেই নির্বাচন কমিশনের সাথে চুক্তি হওয়া একটি প্রকল্প প্রত্যাহার করে নিয়েছে জাতিসংঘ। প্রকল্পে দাতাগোষ্ঠীদের প্রদেয় তহবিল বাতিলের কারণে চলমান প্রকল্পটি প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানা গেছে।

বৃহস্পতিবার জাতিসংঘের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘দাতাদের তহবিল বাতিলের কারণে ২০১৫ সালের জুলাইয়ের শেষে প্রকল্পটি বাতিল হচ্ছে।’

গত তিন বছর ধরে চলা নির্বাচন কমিশনের সঙ্গে জাতিসংঘের যৌথ প্রকল্পে অর্থায়ন করছিল যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাজ্য। তবে দাতারা কেন তহবিল প্রত্যাহার করেছে, জাতিসংঘের বিজ্ঞপ্তিতে সে বিষয়ে কিছু বলা হয়নি।

১৯৯৫ সাল থেকে বাংলাদেশের নির্বাচনী প্রক্রিয়ার উন্নতির কাজে জাতিসংঘ সাহায্য করে আসছে। এরই ধারাবাহিকতায় ‘বাংলাদেশে নির্বাচন ব্যবস্থাপনা প্রকল্প শক্তিশালীকরণ’ নামে একটি প্রকল্প ইউএনডিপির অধীনে পরিচালিত হচ্ছিল। ২০১২ সালের এপ্রিলে শুরু হওয়া প্রকল্পটি ২০১৬ সালের মার্চ পর্যন্ত চলার কথা ছিল।

ভোটার রেজিস্ট্রেশনে নতুন ডিজিটাল ব্যবস্থা থেকে শুরু করে নির্বাচনী ব্যবস্থার আধুনিকীকরণ এবং প্রশিক্ষণ ছিল এই প্রকল্পের কাজ। তবে এই প্রকল্প বন্ধ হলেও গণতান্ত্রিক সরকারব্যবস্থা শক্তিশালীকরণের প্রকল্পটি অব্যাহত থাকবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

উল্লেখ্য, সম্প্রতি বাংলাদেশে অনুষ্ঠিত নির্বাচনগুলো নিয়ে পশ্চিমা দেশের কূটনীতিকদের নেতিবাচক মন্তব্যের পর এ ঘটনা ঘটল।



মন্তব্য চালু নেই