ঈদের আগে ঝটপট ওজন কমিয়ে ফেলার অসাধারণ ৭টি টিপস

ঈদের সময়ে আত্মীয়স্বজন এবং বন্ধুবান্ধবের সাথে দেখা হয় অনেকদিন পর। এ কারণে সবাই চান এ সময়টায় তাকে দেখতে ভালো লাগুক। ঈদের আগেই তাই শরীরের বাড়তি ওজন কমাতে খাওয়া কমিয়ে দেন অনেকেই, কেউ ছোটেন জিমে। কিন্তু তার পরেও অনেকেরই ওজন কমে না। জেনে নিন মাত্র এক সপ্তাহে ঝটপট ওজন কমানোর কিছু দুর্দান্ত টিপস।

১) লবণ ও চিনি খাওয়া কমিয়ে দিন

বেশি চিনি ও লবণ খাওয়ার অভ্যাস থাকলে ফ্যাট এবং পানি জমে অযথাই শরীর ফুলে থাকে। এগুলো খাওয়া কমিয়ে দিন। দিনে ২০ গ্রাম চিনি এবং লবণ থেকে ১৫০০ মিলিগ্রাম সোডিয়াম গ্রহণ করার অভ্যাস গড়ে তুলুন। এক দিনেই পরিবর্তন টের পাবেন।

২) শুধুমাত্র টাটকা খাবার খান

শরীরকে সুস্থ রাখতে টাটকা খাবারের কোনো জুড়ি নেই। প্রক্রিয়াজাত খাবার খাওয়া কমিয়ে দিয়ে তাজা শাকসবজি থেকে রান্না করা খাবার খাওয়া শুরু করুন। ময়দার বদলে লাল আটা, লাল চাল, ওটস খান। সালাদ খান বেশি করে।

৩) ফ্রিজ থেকে বের করে ফেলুন অস্বাস্থ্যকর খাবার

ফ্রিজে জমিয়ে রাখা ক্যান্ডি, চিজ, আইসক্রিম এসব বের করে ফেলুন। এগুলো আপনার খাওয়ার কোনোই দরকার নেই। অভাবী কোনো মানুষ অথব গৃহকর্মীকে দিয়ে দিন। এগুলো জমিয়ে রাখলে যখন তখন খেতে ইচ্ছে করবে আর আপনার ওজন কমানোয় পড়বে বাঁধা।

৪) খান সেসব খাবার যেগুলো ফ্যাট কমায়

টমেটো, গাজর, দারুচিনি, আমন্ড, আনারস, ওট, গ্রিন টি, টক দই- এসব আপনার শরীরের ফ্যাট কাটিয়ে ওজন কমাতে সাহায্য করে। এগুলো বেশি করে খেতে হবে। এর পাশাপাশি দূরে থাকবেন অতিরিক্ত চর্বিযুক্ত খাবার থেকে যেগুলো শুধু শুধুই আপনার ওজন বাড়াবে।

৫) পান করুন শুধুই পানি

যথেষ্ট পানি পান করা সবার জন্যই দরকারি। কিন্তু ওজন কমাতে এর অবদান অনেক বেশি। যথেষ্ট পানি পান করলে বারবার খাবার ইচ্ছে হয় না। তাছাড়া পানি বেশি করে পান করলে কোক, পেপসির মতো চিনিযুক্ত পানীয় পান করার দরকারও হবে না।

৬) নিয়মিত কার্ডিও ব্যায়াম করতে ভুলবেন না

শুধু খাদ্যভ্যাস নয়, শরীরচর্চাও ওজন কমানোর জন্য দরকারি। তাই এই এক সপ্তাহে যতটা সম্ভব ব্যায়াম করুন। তবে হঠাৎ করেই বেশি চাপ নিতে যাবেন না, এতে ব্যাথা পাওয়ার সম্ভাবনা আছে। ২০ মিনিট দৌড়ানোর চেষ্টা করুন প্রতিদিন, অথবা পরিচিত কারও সাথে জিমে গিয়ে কার্ডিও ব্যায়ামের চেষ্টা করতে পারেন।

৭) ঘুমাতে যান সময়মত

খাওয়া আর ব্যায়াম ছাড়া আরেকটি দরকারি কাজ আছে ওজন কমানোর জন্য, আর তা হলো পর্যাপ্ত ঘুম। প্রতি রাত্রে কমপক্ষে সাত ঘন্টার ঘুম নিশ্চিত করুন এই এক সপ্তাহ। দেখুন আপনার শরীর কেমন ঝরঝরে হয়ে আসছে আর চেহারাতেও আসছে ঝলমলে এক দীপ্তি।

মূল: 1 Week to the Beach? Here’s How to Look and Feel Your Best Fast, POPSUGAR



মন্তব্য চালু নেই