উত্তর কোরিয়ার ছোড়া ক্ষেপণাস্ত্র গিয়ে পড়লো জাপান সাগরে!

দীর্ঘদিন থেকে জাতিসংঘের নিষেধাজ্ঞা অমান্য করে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে আলোচনায় উত্তর কোরিয়া। পাশাপাশি যুক্তরাষ্ট্রসহ তাদের মিত্র রাষ্ট্রগুলোও উত্তর কোরিয়ার এই কার্যকলাপের বিরোধীতা করে আসছে। কিন্তু সেসব নিষেধাজ্ঞায় আমলেই নেননি দেশটির স্বৈরাচারী প্রেসিডেন্ট কিম জং উন। এরমধ্যেই নতুন করে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো উত্তর কোরিয়া। আর সেই ক্ষেপণাস্ত্রটি গিয়ে পড়লো জাপান সাগরে।

১২ ফেব্রুয়ারি রোববার উত্তর কোরিয়া এই ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায়। এ বিষয়ে দক্ষিণ কোরিয়া এবং পেন্টাগনের কর্মকর্তারা জানান, উত্তর কোরিয়া স্পষ্টত জাপানের দিকে লক্ষ্য করে বিতর্কিত ক্ষেপণাস্ত্র পরীক্ষাটি চালিয়েছে। যুক্তরাষ্ট্রের ৪৫ তম প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পর প্রথমবারের মতো ক্ষেপণাস্ত্র উৎক্ষেপন করলো উত্তর কোরিয়া। ফলে বিষয়টি নিয়ে উত্তেজনা ছড়িয়েছে ওই অঞ্চলে।

জানা গেছে, ক্ষেপনাস্ত্রটি জাপান সাগরে অবস্থিত টোকিও’র অর্থনৈতিক জোনে ঢোকার আগেই পানিতে পড়ে যায়। তবে নতুন এই ক্ষেপণাস্ত্রটি প্রায় ৫০০ কিলোমিটার পথ পাড়ি দিতে সক্ষম হয়েছে। ক্ষেপনাস্ত্রটির বিষয়ে আরো গভীর তথ্য পেতে দক্ষিণ কোরিয়া এবং আমেরিকার বিজ্ঞানী, গবেষক এবং গোয়েন্দারা নিবিড় বিশ্লেষণ অব্যাহত রেখেছেন।

পেন্টাগনের এক কর্মকর্তা উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপনের বিষয়টি নিশ্চিত করেছেন। তবে বিস্তারিত তথ্য জানাতে পারেননি। ক্ষেপনাস্ত্রটি পরিচিত নাকি নতুন কোন ধরনের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সেটি নিশ্চিত হওয়া যায়নি। তবে নববর্ষে দেয়া এক ভাষণে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন অত্যাধুনিক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপনের ঘোষণা দিয়েছিলেন।



মন্তব্য চালু নেই