মেডিকেল ও হাসপাতালে প্রায় ১৪কোটি টাকা আত্মসাত!

উপ-সচিব, ডাক্তারসহ ১২ কর্মকর্তার বিরুদ্ধে সাতক্ষীরায় দুদকের মামলা

সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতাল ও সদর হাসপাতালের যন্ত্রপাতি ক্রয়ের নামে পরস্পরের যোগসাজশে ৭ কোটি ৫১ লাখ ২১ হাজার ৫০১ টাকা ও ৬ কোটি ১৯ লাখ ৭৬ হাজার ২৪ টাকা আত্মসাতের পৃথক অভিযোগে সাতক্ষীরা সদর থানায় ১২ জনের নামে দুটি মামলা দায়ের করেছে দুদক। বৃহস্পতিবার রাতে দুদকের সহকারী পরিচালক আমিরুল ইসলাম বাদী হয়ে মামলা দুটি দায়ের করেন। মামলা নং ৫৩ ও ৫৪।

দুটি মামলার আসামিরা হলেন- সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালের সাবেক অধ্যক্ষ ও পরিচালক ডা. এস জেড আতিক, সাতক্ষীরা সদর হাসপাতালের সিনিয়র কনসালট্যান্ট রুহুল কুদ্দুস, জুনিয়র কনসালট্যান্ট নারায়ণ প্রাসাদ সান্যাল, সিনিয়র কনসালট্যান্ট একেএম জাহাঙ্গীর আলম, আবাসিক মেডিকেল অফিসার মারুফ হাসান, জুনিয়র কনসালট্যান্ট রহিমা খাতুন, মহাখালী ন্যাশনাল ইলেক্ট্রো মেডিকেল ইকুইপমেন্ট মেইন্টেন্যান্স ওয়ার্কশপ অ্যান্ড ট্রেনিং সেন্টারের অ্যাসিসট্যান্ট রিপায়ার হাবিবুর রহমান, সাতক্ষীরা সমাজসেবা অধিদফতরের সমাজ সেবা কর্মকর্তা মো. ওয়াহিদুজ্জামান, সাতক্ষীরা সিভিল সার্জন অফিসের সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা একে এম সোহরাব হাসান, কুষ্টিয়া গণপূর্ত উপ-বিভাগ-১ এর হারুন-অর-রশীদ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সাবেক উপ-সচিব আবদুল মালেক এবং সেগুন বাগিচা মার্কেন্টাইল ট্রেড ইন্টারন্যাশনালের প্রোপাইটার আবদুস সাত্তার।
এর আগে দুদকের সভায় সংশ্লিষ্টদের নামে মামলা দায়েরের অনুমোদন দেওয়া হয়।

মামলায় দুটিতে সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতাল ও সদর হাসপাতালে যন্ত্রপাতি ক্রয়ের মাধ্যমে অর্থ আত্মসাতের অভিযোগে ১২ জনের বিরুদ্ধে মোট ১৩ কোটি ৭০ লাখ টাকা আত্মসাতের অভিযোগ আনা হয়েছে।

মামলার এজাহারে বলা হয়েছে- সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালের জন্য ভারী যন্ত্রপাতি, ইডিসিএল বহির্ভুত ওষুধপত্র, সার্জিক্যাল যন্ত্রপাতি, গজ ব্যান্ডেজ, কেমিক্যাল সামগ্রী, কিচেন সামগ্রী ও আসবাবপত্র ক্রয়ের লক্ষ্যে উল্লিখিতরা পরস্পর যোগসাজশে ক্ষমতার অপব্যবহার করে বা অবৈধভাবে লাভবান হয়ে বাজার দরের চেয়ে বেশি দামে মূল্য তালিকা তৈরী করেন। সে অনুযায়ী দরপত্র আহবান করা হয় এবং দরপত্র মূল্যায়ন কমিটি অবৈধভাবে লাভবান হয়ে বাজার দর যাচাই না করেই ঠিকাদার মেসার্স মার্কেন্টাইল ট্রেড ইন্টারন্যাশনালকে প্রয়োজনীয় দ্রব্যাদি সরবরাহের জন্য ২০ কোটি টাকা বরাদ্দ দেয়। এবং সেখানেও অবৈধভাবে লাভবান হন সংশ্লিষ্টরা।

একই প্রক্রিয়ায় সাতক্ষীরা সদর হাসপাতালে ভারী মেশিনারিজ সরবরাহের ক্ষেত্রে দূর্নীতির আশ্রয় নেন আসামীরা।

সাতক্ষীরার অতিরিক্ত পুলিশ সুপার মীর মোদ্দাছ্ছের হোসেন জানান, বৃহস্পতিবার দুদকের সহকারী পরিচালক আমিরুল ইসলাম বাদী হয়ে মামলা দুটি করেছেন।



মন্তব্য চালু নেই