এই গরমে যেসব কারণে লুঙ্গি পরতে পারেন

আধুনিক প্রজন্মের তরুণদের অনেকেই শর্টস, থ্রি কোয়ার্টার পরতেই স্বাছন্দ্যবোধ করে। এই প্রজন্মের অনেকেই লুঙ্গি পরাকে ‘খ্যাত’ বলে টিপ্পনি কাটে। যারা লুঙ্গি সম্পর্কে এ রকম ধারণা পোষণ করে তাদের জন্যই এখানে দেওয়া হলো লুঙ্গিবিষয়ক এক গাদা টিপস।

লুঙ্গি পরিচিতি

লুঙ্গি একটি ড্রাম বা সিলিন্ডার আকৃতির পোশাক। বুক বা পেট থেকে নিচের দিকের অংশ ঢাকতে এই পোশাক পরা হয়। এই পোশাকের রয়েছে দুটি প্রান্ত। দুই প্রান্তই গোল এবং আকারে সমান। দুই দিকেই এর মুখ থাকে। যেকোনো এক পাশে পরলেই চলে। লুঙ্গিকে অনেক সময় হাঁটুর কাছে গিট্টু/ কাছা মেরে এর আকৃতি ছোট করে পরা যায়। সেই ক্ষেত্রে সেটা আধুনিক হাফ প্যান্টের মতো কাজ করে!

লুঙ্গির উপকারিতা

লুঙ্গির উপকারিতা বলে শেষ করা যাবে না। তারপরও কিছু উপকারিতা দেওয়া হলো-

ভেন্টিলেটর: এই গরমে লুঙ্গির চেয়ে উপকারি পোশাক খুব অল্পই আছে। বদ্ধ ঘরে যেমন বাতাস ঢোকার জন্য ভেন্টিলেটর থাকে তেমনি শরীরে বাতাসের প্রবাহ বজায় রাখতে লুঙ্গির বিকল্প নেই। লুঙ্গি হচ্ছে গরমে শরীরের ভেন্টিলেটর!

সময় বাঁচায়: ধরুন কেউ থ্রি কোয়ার্টার/ হাফ প্যান্ট পরে আছে। তখন বাইরে জরুরী কাজে বের হতে হলে লুঙ্গি দিয়ে চ্যাঞ্জ করে বাইরে বের হওয়ার পোশাক পরতে হবে। আর আপনি যদি লুঙ্গি পরে থাকেন তাহলে হঠাৎ জরুরি কাজে বাইরে বের হতে হলেও সমস্যা নেই। জাস্ট যেটা পরে বের হবেন ওটা খুঁজে পেলেই খেল খতম। পোশাক চেঞ্জের জন্য লুঙ্গি খুঁজে সময় নষ্ট হবে না। কারণ লুঙ্গি তো পরাই আছে!

কাঁথার কাজ করে: লুঙ্গি থাকতে কাঁথার কী প্রয়োজন? ভোরবেলা শীত শীত লাগলে পরনের লুঙ্গির গিট্টু খুলে সেটাই কাঁথার মতো করে সারা গায়ে পেঁচিয়ে নিন। খেল খতম, শীত হজম!

টয়লেটে সুবিধা: লুজ মোশনের সময় যারা ট্রাউজার পরে থাকেন তাঁরা অধিক চাপে ট্রাউজারের গিট্টু খুলতে গিয়ে আরো পেঁচিয়ে ফেলতে পারেন। এই ভয়াবহতা এড়াতে সব সময় লুঙ্গি পরুন। গিট্টু খোলার ঝামেলা নেই। নেই গিট্টুতে প্যাঁচ বেঁধে যাওয়ার ঝামেলা!

জিপার এর চিপায়: জিপার লেগে যাওয়ার ভয়ে অনেকেই প্যান্ট পরিহার করেন! তাদের জন্য লুঙ্গির কোনো বিকল্প নেই। কারণ লুঙ্গিতে কোনো জিপার সিস্টেমের দরকার নেই।

ভুঁড়ি: লুঙ্গি পরলে ভুঁড়ি তো দূরের কথা আপনার যে পেট আছে এটাই মানুষ বুঝতে পারবে না!

মানিব্যাগ হারানোর ভয়: লুঙ্গিতে পকেট না থাকায় বাধ্য হয়েই মোবাইল/ মানিব্যাগ আপনাকে হাতে রাখতে হবে। সেই ক্ষেত্রে আর যাই ঘটুক না কেন মোবাইল/ মানিব্যাগ হারানোর কোনো ভয় নেই।

লুঙ্গির অপকারিতা

লুঙ্গির তেমন কোনো অপকারিতা নেই। তবে ঝামেলা এড়াতে কিছু সাবধানতা অবলম্বন করা যেতে পারে।

সাবধানতা

বেল্ট: লুঙ্গি ব্যবহারকারী নতুন হলে গিঁটের পাশাপাশি বেল্টও ব্যবহার করতে পারেন। মনে রাখবেন গিঁট খুলে গেলেই কিন্তু চিচিং ফাঁক!

ঘুমের সময়: ঘুমানোর সময় সাবধানে থাকবেন। ব্যাকআপ হিসেবে লুঙ্গির নিচে পাতলা হাফ প্যান্ট পরতে পারেন! বা নিচে গিট দিয়ে দিতে পারেন।

সব শেষে বলা যায়, লুঙ্গি আমাদের দেশে গ্রাম থেকে শুরু করে শহরে সব খানেই অনেক জনপ্রিয় একটা পোশাক। সব শ্রেণীর মানুষ নিশ্চিন্তে এই পোশাক পরতে পারেন। এই গরমে বিদেশি থ্রি কোয়ার্টার, হাফপ্যান্ট পরিহার করে দেশীয় এই পোশাকের প্রতি মনযোগী হওয়া এখন সময়ের দাবি।



মন্তব্য চালু নেই