এই মিষ্টি মেয়ের জিভের দাম ৬ কোটি ৭০ লাখ!

বিষয়টি উদ্ভট মনে হচ্ছে? তবে বিষয়টি একটু খোলাসা করে বললে আর অসঙ্গত মনে হবে না। ক্যাডবেরি চকলেট কারখানায় এই মিষ্টি মেয়েটির কাজ হলো, সদ্যনির্মিত চকলেটগুলো জিভেই চেখে দেখা।

এই তরুণীকে অনেকেই পৃথিবীর সবচেয়ে সৌভাগ্যবতী বলে মনে করতে পারেন। কারণ একদিকে তার কর্মস্থল হলো ক্যাডবেরি চকলেটের একেবারে প্রাণকেন্দ্র বোর্নভিল, যেখানে কাজ করার সুবাদে বিশ্বজুড়ে অজস্র চকলেটপ্রেমীর ঈর্ষার কারণ হতে পারেন তিনি। অন্যদিকে তার জিভের দাম হলো ৬ কোটি ৭০ লাখ টাকা। এবেলার এক প্রতিবেদনে এমনটাই জানা গেছে।

কুর্টিস বলছেন, ‘প্রতিটা নতুন চকলেট তৈরি হওয়ার পর একটা নির্দিষ্ট তাপমাত্রায় সেই চকলেট মুখে দিয়ে তার স্বাদ ঠিকঠাক আছে কি-না তা বোঝা-ই আমার কাজ।

পৃথিবীজুড়ে এক এক চকলেটপ্রেমীর পছন্দ এক এক রকম। আমাকে সেই বিষয়টা মাথায় রেখেই বুঝতে হয় চকলেটের স্বাদ যথাযথ হয়েছে কি-না। যদি স্বাদ নিয়ে কোনো পরামর্শ থাকে, তাহলে সেটাও ঠিকঠাক জায়গায় পেশ করতে হয় তাকে।

সলে ক্যাডবেরির ইনোভেশন কিচেনে প্রতিনিয়তই চকলেটে নতুনত্ব আনার জন্য পরীক্ষা-নিরীক্ষা চলছে। সেইখানেই কুর্টিসের গুরুত্ব।

তার স্বাদকোরকের যে বিশেষ ক্ষমতা রয়েছে তা খুব কম মানুষেরই থাকে। ক্যাডবেরি জানেও সেই কথা। তাই কুর্টিসের জিভকে ১ মিলিয়ন ডলার অর্থাৎ ৬ কোটি ৭০ লাখ টাকা দিয়ে ইন্স্যুরেন্স করিয়ে রেখেছে।

অর্থাৎ কুর্টিসের জিভ যদি কোনোভাবে ক্ষতিগ্রস্ত হয় তাহলে বীমা কোম্পানি ৬ কোটি ৭০ লাখ টাকা দেবে।

কুর্টিস নিজে কী বলছেন তার এ কাজ নিয়ে? তিনি বলছেন, ‘ছোটবেলা থেকেই ক্যাডবেরি চকলেট খেয়ে বড় হয়েছি। ফলে এ কাজটা করতে দারুণ লাগছে আমার।’



মন্তব্য চালু নেই