একাদশে ভর্তির ফল রাতে

একাদশ শ্রেণীতে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা কে কোন কলেজে ভর্তি হতে পারবে তা জানা যাবে আজ শুক্রবার রাতে। বৃহস্পতিবার বিভিন্ন কলেজে মনোনীতদের তালিকা প্রকাশের কথা ছিল। তবে কারিগরি ত্রুটির কারণে একদিন পিছিয়ে শুক্রবার রাত সাড়ে ১১টায় তালিকা প্রকাশিত হচ্ছে।

মনোনীতদের তালিকা প্রকাশের জন্য করা ওয়েবসাইটে বলা হয়েছে, ‘অনিবার্য কারণবশত ২০১৫-১৬ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণীতে ভর্তির ফল ২৫ জুন ২০১৫ এর পরিবর্তে ২৬ জুন ২০১৫ তারিখ রাত ১১টা ৩০ মিনিটে প্রকাশিত হবে।’

এ ছাড়া এ ব্যাপারে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ডের চেয়ারম্যান আবু বক্কর ছিদ্দিক শুক্রবার সকালে বলেন, ‘অনিবার্য কারণে গতকাল (বৃহস্পতিবার) তালিকা প্রকাশ করা যায়নি। আজ (শুক্রবার) রাতে প্রকাশ করা হবে।’

সারাদেশের ভর্তিচ্ছু শিক্ষার্থীরা www.xiclassadmission.gov.bd ওয়েবসাইট থেকে শুক্রবার মধ্যরাতে তাদের ফল জানতে পারবে। এ ছাড়া বিভিন্ন বোর্ডের নিজস্ব ওয়েবসাইটেও ফল প্রকাশ করা হবে।

গত কয়েক বছর ধরে মাধ্যমিক পরীক্ষার ফলের ভিত্তিতে একাদশ শ্রেণীতে শিক্ষার্থীদের ভর্তি করা হচ্ছে। কলেজে ভর্তি হতে গত ৬ জুন থেকে ২১ জুন পর্যন্ত অনলাইন ও এসএমএসের মাধ্যমে আবেদন করে শিক্ষার্থীরা।

এর আগে যেসব শিক্ষার্থী অনলাইনে আবেদন করেনি বা করতে পারেনি, তারা ৯ থেকে ১১ জুলাই পর্যন্ত আবেদনের সুযোগ পাবে। নতুন করে আবেদনকারীদের ফল প্রকাশ করা হবে ১২ জুলাই।

শিক্ষা মন্ত্রণালয়ের জারি করা ভর্তি নীতিমালা অনুযায়ী বিলম্ব ফি ছাড়া ভর্তির শেষ সময় ৩০ জুন। ভর্তি প্রক্রিয়া শেষে আগামী ১ জুলাই থেকে একাদশে ক্লাস শুরু হবে। ব্যবহারিক ক্লাস শুরু হবে ১ আগস্ট।

এবার ১১ লাখ ৫৬ হাজার শিক্ষার্থী ভর্তির জন্য আবেদন করে। এবারই প্রথমবারের মতো কলেজ পছন্দক্রম দিয়ে আবেদন করতে হয়েছে। একজন শিক্ষার্থী সর্বোচ্চ পাঁচটি কলেজের পছন্দক্রম দিয়ে আবেদন করার সুযোগ পেয়েছে। এর মধ্যে একটি কলেজে ভর্তির জন্য মনোনীত করা হয়েছে।



মন্তব্য চালু নেই