এক মাসের মধ্যে এন্টি স্কিমিং ডিভাইস স্থাপনের নির্দেশ

দেশের সব ব্যাংকের এটিএম বুথে এক মাসের মধ্যে এন্টি স্কিমিং ও পিন শিল্ড ডিভাইস স্থাপনের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

সোমবার বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেম ডিপার্টমেন্ট থেকে জারিকৃত এক সার্কুলারে এ নির্দেশনা দেওয়া হয়।

এতে বলা হয়, সব ব্যাংকের প্রতিটি বুথে এক মাসের মধ্যে এন্টি স্কিমিং ও পিন শিল্ড ডিভাইস স্থাপন করতে হবে। আর নতুন বুথ স্থাপনের ক্ষেত্রে সঙ্গে সঙ্গেই এ ডিভাইসগুলো লাগাতে হবে।

সার্কুলারে বলা হয়, বুথে স্থাপিত সিসিটিভির ফুটেজ প্রতিদিন পরীক্ষা করতে হবে। এতে সন্দেহজনক কিছু ধরা পড়লে তাৎক্ষণিক ব্যবস্থা নিতে হবে। এ ছাড়া নিয়মিত ভিডিও ফুটেজ পরীক্ষা করে মাসিক ভিত্তিতে কেন্দ্রীয় ব্যাংকে রিপোর্ট প্রদান করতে হবে।

এতে আরো বলা হয়, জালিয়াতি রোধে গার্ডদের প্রশিক্ষণ দিতে হবে। এখন থেকে কোন টুপি, সানগ্লাস পরিধানকারী বা ব্যাগ বহনকারী ব্যক্তি বা গ্রাহক বুথে প্রবেশ করলে গার্ডকে সতর্কতা অবলম্বন করতে হবে।

এছাড়া অ্যাকাউন্ট থেকে টাকা লেনদেনের সঙ্গে সঙ্গে স্বয়ংক্রিয়ভাবে গ্রাহককে এসএমএসের মাধ্যমে অবহিত করার ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

প্রসঙ্গত, সম্প্রতি কার্ড ক্লোনিং করে তিন ব্যাংকের ছয়টি এটিএম বুথ থেকে টাকা হাতিয়ে নেওয়া হয়। পরে তদন্ত করে বাংলাদেশ ব্যাংক জানতে পারে বুথে স্কিমিং মেশিন স্থাপন করে দুর্বৃত্তরা এ ঘটনা ঘটিয়েছে। এটিএম বুথ তদারকিতে ব্যাংকগুলোর অবহেলার কারণেই এমনটি ঘটেছে বলে মনে করছেন অনেকে।

সার্কুলারে আরো বলা হয়, ২০১৩ সালের ৫ সেপ্টেম্বর কেন্দ্রীয় ব্যাংকের জারিকৃত সার্কুলার যথাযথভাবে পরিপালন ও সে অনুযায়ী বুথে স্থাপিত সিসিটিভি ফুটেজ নিয়মিতভাবে পর্যবেক্ষণ এবং এন্টি স্কিমিং ডিভাইস স্থাপন করা হলে এ ধরনের জালিয়াতি রোধ করা সম্ভব হত।



মন্তব্য চালু নেই