এবার প্লেনে দুর্ঘটনা ঘটলেও বেঁচে যাবেন বিমান যাত্রীরা!

মাঝ আকাশে প্লেন যদি ভেঙে পড়ে, এই ভয়েই যাঁরা কোনোদিন প্লেনে চড়বেন না বলে মনস্থ করে রেখেছেন, তাঁরা শুনলে, নিশ্চিত বুকে সাহস পাবেন। ভাঙবে প্লেনে না-ওঠার পণও। আর যাঁদের কোনো উপায় নেই, চাকরি বা ব্যবসার খাতিরে ৩৬৫ দিনের মধ্যে অন্তত ২০০ দিনই প্লেনে সওয়ার হতে হয়, তাঁরা তো স্বস্তি পাবেনই। দুশ্চিন্তামুক্ত হবেন তাঁদের পরিবারও।

এত কাহিনী না-করে, জলদি সুসংবাদটা দেয়া যাক। ইউক্রেনের ইঞ্জিনিয়াররা দাবি করেছেন, ভবিষ্যতে প্লেন ক্র্যাশ করলেও সেই বিমানের যাত্রীরা সুরক্ষিত থাকবেন। সেই প্রযুক্তি তাঁরা ইতিমধ্যেই বানিয়ে ফেলেছেন। কীভাবে বাঁচবেন যাত্রীরা? এই ইঞ্জিনিয়াররা জানাচ্ছেন, মাঝআকাশে যান্ত্রিক ত্রুটি হলে বা অন্য কোনো কারণে বিমান ভেঙে পড়ার আশঙ্কা তৈরি হলে, তত্‍‌ক্ষণাত্‍‌ যাত্রীদের কেবিনটি প্লেনের ইঞ্জিনসহ মূল কাঠামো থেকে আলাদা হয়ে যাবে। খুলে যাবে প্যারাশ্যুট।

কেবিনটি শুকনো ডাঙায় হলে একরকমভাবে ল্যান্ড করবে, আবার পানিতে গিয়ে পড়লে যাতে ডুবে না যায়, সেই মতো ব্যবস্থাও থাকছে। তার পর, ধীরে সুস্থে যাত্রীরা বিমানের ওই কেবিন থেকে বেরিয়ে আসতে পারবেন। দুর্ঘটনার কোনো আঁচ লাগবে না যাত্রীদের। জানা গেছে, পরিকল্পনা মতো দ্রুত কাজ এগোচ্ছে। প্রাথমিক পরীক্ষায় তাঁরা সফলও হয়েছেন। আরও ভাঙাগড়া করে, খুব শিগগিরই চলে আসছে ইউক্রেনীয় এই বিমান।-এই সময়



মন্তব্য চালু নেই