এবার ‘রানা প্লাজা’ আটকে গেল চেম্বার আদালতে

রানা প্লাজা ধস নিয়ে নির্মিত চলচ্চিত্র ‘রানা প্লাজা’ সম্প্রচারে ১৪ সেপ্টেম্বর পর্যন্ত স্থিতিবস্থা জারি করেছেন সুপ্রীম কোর্টের আপিল বিভাগের চেম্বার বিচারপতির আদালত।

আপিল বিভাগের চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর আদালত বৃহস্পতিবার এই আদেশ দেন। এর ফলে ১৪ সেপ্টেম্বর পর্যন্ত ‘রানা প্লাজা’ সম্প্রচার ও প্রদর্শনী আটকে গেল।

রিভিউ আবেদনটি শুনানির জন্য আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে পাঠিয়ে দিয়েছেন।

হাইকোর্টের দেওয়া আদেশ স্থগিত করে সুপ্রীম কোর্টের আপিল বিভাগের রায়ের রিভিউ আবেদন শুনানির পর এই আদেশ দেওয়া হয়েছে। আদালতে রিভউ আবেদন শুনানি করেন ইউসুফ হোসেন হুমায়ুন।

এর আগে গত ৬ সেপ্টম্বর ‘রানা প্লাজা’ চলচ্চিত্র সম্প্রচারে হাইকোর্টের দেওয়া নিষেধাজ্ঞা স্থগিত করেন সুপ্রীম কোর্টের আপিল বিভাগ।

চলচ্চিত্রটির প্রয়োজক শামীমা আক্তারের করা আপিল আবেদনের নিষ্পত্তি করে গত ৬ সেপ্টম্বর প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনাহার নেতৃত্বে চার সদস্যের আপিল বিভাগের বেঞ্চ এই আদেশ দেন। যার ফলে ‘রানা প্লাজা’ চলচ্চিত্র সিনেমা হলে প্রদর্শন ও সম্প্রচারে কোনো বাধা ছিল না। গত ৪ সেপ্টেম্বর এ চলচ্চিত্র মুক্তি পাওয়ার কথা থাকলেও হাই কোর্টের নিষেধাজ্ঞার কারণে তার কার্যক্রম বন্ধ ছিল।

আদালতে আপিলে আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রোকনউদ্দিন মাহমুদ, এ এম আমিন উদ্দিন ও বি এম ইলিয়াস কচি। রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। রিট আবেদনকারীদের পক্ষে ছিলেন ব্যারিস্টার ফজলে নূর তাপস।

বিভিন্ন দৃশ্যের কারণে শামীম আক্তার প্রযোজিত ও নজরুল ইসলাম খান পরিচালিত ‘রানা প্লাজা’ চলচ্চিত্রটি দীর্ঘদিন সেন্সর বোর্ডে আটকে ছিল। শেষ পর্যন্ত গত ১৬ জুলাই বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড ‘রানা প্লাজাকে সনদ দেয়।

রানা প্লাজা ধস ও রেশমাকে উদ্ধারের ঘটনা নিয়ে চলচ্চিত্র নির্মাণের উদ্যোগ নেন পরিচালক নজরুল ইসলাম খান। এতে পোশাকশ্রমিক ‘রেশমা’ চরিত্রে অভিনয় করেছেন অভিনেত্রী পরী মনি। তার বিপরীতে ‘টিটু’ চরিত্রে অভিনয় করেছেন অভিনেতা সায়মন সাদিক।

এই সিনেমায় ‘ভীতিকর চিত্র দেখানো হয়েছে’ অভিযোগ করে বাংলাদেশ ন্যাশনাল গার্মেন্ট ওয়ার্কার্স এমপ্লয়িজ লীগের সভাপতি সিরাজুল ইসলাম হাই কোর্টে একটি রিট আবেদন করেন।

তার আবেদনের ওপর প্রাথমিক শুনানি করে গত ২৪ আগস্ট হাইকোর্ট এ চলচ্চিত্রের প্রদর্শনী ও সম্প্রচারে ছয় মাসের অন্তবর্তীকালীন নিষেধাজ্ঞা দেন। সেন্সর বোর্ডের দেওয়া সনদের কার্যকারিতাও একই সময়ের জন্য স্থগিত করা হয়।

সেই সঙ্গে চলচ্চিত্রটির সেন্সর সনদ কেন বাতিল করা হবে না- তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট। তথ্য সচিব, চলচ্চিত্র সেন্সর বোর্ডের চেয়ারম্যান, এফডিসির এমডি ও চলচ্চিত্রটির প্রযোজককে চার সপ্তাহের মধ্যে এর জবাব দিতে বলা হয়।

হাইকোর্টের ওই আদেশ স্থগিত চেয়ে প্রযোজক শামীম আক্তার গত সপ্তাহে চেম্বার আদালতে গেলে বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বিষয়টি আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য পাঠান। এর ধারাবাহিকতায় বিষয়টি রবিবার আপিল বিভাগে ওঠে।

২০১৩ সালের ২৪ এপ্রিল সাভার বাসস্ট্যান্ড সংলগ্ন আট তলা রানা প্লাজা ভেঙে পড়লে শিল্পক্ষেত্রে বিশ্বের অন্যতম ভয়াবহ দুর্ঘটনাটি ঘটে। ওই ঘটনায় নিহত হন এক হাজার ১৩৫ জন। আহত হন আরও হাজারখানেক শ্রমিক। যারা ওই ভবনের পাঁচটি পোশাক কারখানায় কাজ করতেন।

ধসের ১৭ দিনের মাথায় ১০ মে বিকেলে ধ্বংসস্তূপের ভেতর থেকে রেশমা আক্তারকে জীবিত উদ্ধার করা হলে আন্তর্জাতিক গণমাধ্যমে আলোড়ন সৃষ্টি হয়।



মন্তব্য চালু নেই