ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু

কমলাপুরে সেই চিরচেনা চিত্র, সেই সংগ্রাম

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হয়েছে। আজ বিক্রি হবে ২০ সেপ্টেম্বরের টিকিট।

মঙ্গলবার সকাল ৯টা থেকে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হয়েছে। চলবে বিকেল ৫টা পর্যন্ত।

স্টেশন ম্যানেজার সিতাংশু চক্রবর্তী জানান, আগাম এ টিকিট বিক্রি চলবে ১৯ সেপ্টেম্বর পর্যন্ত। ১৫-১৯ সেপ্টেম্বর বিক্রি হবে ২০-২৪ তারিখের টিকিট। ২২, ২৩, ২৪ সেপ্টেম্বরের টিকিট পাওয়া যাবে ক্রমান্বয়ে ১৭, ১৮, ১৯ সেপ্টেম্বর। আগামী ২০ সেপ্টেম্বর থেকে ঈদের আগের দিন পর্যন্ত আন্তনগর ট্রেনের সব স্টাফের ছুটি বাতিল করা হয়েছে।

প্রথম দিনে টিকিট বিক্রির শুরুতেই কমলাপুর রেলস্টেশনে যাত্রীদের চাপ ছিল চোখে পড়ার মতো। প্রয়োজনীয় টিকিট সংগ্রহ করতে টিকিটপ্রত্যাশীরা সোমবার মধ্যরাত থেকেই অবস্থান নিয়েছেন স্টেশনে।

স্টেশন ম্যানেজার জানান, একজন যাত্রী ৪টির বেশি টিকিট কিনতে পারবেন না। ক্রয়কৃত টিকিট ফেরত দেওয়ার সুযোগও থাকছে না। আসন্ন ঈদুল আজহা উপলক্ষে প্রতিদিন ২ লাখ ৫০ হাজার যাত্রী পরিবহণ করবে রেল। এ ছাড়া ঈদের আগের ৩ দিন (২২-২৪ সেপ্টেম্বর) এবং ঈদের পরের ৭ দিন (২৭ সেপ্টেম্বর-৩ অক্টোবর ) ৭ জোড়া স্পেশাল ট্রেন সার্ভিস চালু করা হবে।

ঈদ পরবর্তী সময়ে রাজশাহী, খুলনা, রংপুর, দিনাজপুর ও লালমনিরহাট রেলস্টেশন থেকে বিশেষ ব্যবস্থায় ২৭ সেপ্টেম্বরের টিকিট পাওয়া যাবে ২৩ সেপ্টেম্বর। ২৮ সেপ্টেম্বরের টিকিট ২৪ সেপ্টেম্বরে, ২৯ ও ৩০ সেপ্টেম্বরের টিকিট ২৬ সেপ্টেম্বর এবং ১ অক্টোবরের টিকিট পাওয়া যাবে ২৭ সেপ্টেম্বর।

ঢাকা, ঢাকা ক্যান্টনমেন্ট, বিমানবন্দর, জয়দেবপুর, চট্টগ্রাম, ময়মনসিংহ, সিলেট, রাজশাহী, খুলনাসহ সব বড় বড় স্টেশনে জিআরপি, আরএনবি ও স্থানীয় পুলিশ, র‌্যাব সদস্যরা টিকিট কালোবাজারি প্রতিরোধে সার্বক্ষণিক নিয়োজিত থাকবেন। এ ছাড়া জেলা প্রশাসকের সহায়তায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে।

এবার ঈদে সাত জোড়া স্পেশাল ট্রেন আগামী ২২ সেপ্টেম্বর থেকে চলাচল করবে । এসব ট্রেনের মধ্যে রয়েছে দেওয়ানগঞ্জ স্পেশাল, চাঁদপুর স্পেশাল-১, চাঁদপুর স্পেশাল-২, পার্বতীপুর স্পেশাল, খুলনা স্পেশাল, শোলাকিয়া স্পেশাল-১ ও ২। এ ছাড়া অতিরিক্ত যাত্রী বহনে ১৯৯টি লোকোমোটিভের সঙ্গে আরো ২৫টি ইঞ্জিন সরবরাহ করা হবে। দৈনিক ৮৮৬টি কোচের সঙ্গে অতিরিক্ত ১৩৮টি কোচ যুক্ত করা হবে।



মন্তব্য চালু নেই