কমানো হচ্ছে বিকাশের সার্ভিস চার্জ

মোবাইল ব্যাংকিংয়ের লেনদেনে সার্ভিস চার্জ বেশি হয়েছে বলে মনে করছে বাংলাদেশ ব্যাংক। বিষয়টি নিয়ে কেন্দ্রীয় ব্যাংকের পরিচালনা পরিষদেও আলোচনা হয়েছে। কিভাবে চার্জ কমানো যায় তা নিয়ে আলোচনা হচ্ছে সংশ্লিষ্ঠদের সঙ্গে।

সোমবার (৬ মার্চ) বিকেলে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। এমন সিদ্ধান্ত আসলে মোবাইল ফোনের মাধ্যমে অর্থ লেনদেনে বিকাশের নেয়া সার্ভিস চার্জ কমে যাবে। বর্তমানে মোবাইল ব্যাংকিং বাজারের প্রায় ৭৮ শতাংশ দখল করে আছে বিকাশ।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এসএম মনিরুজ্জামান, নির্বাহী পরিচালক শুভংকর সাহা, পেমেন্ট সিস্টেম বিভাগের জিএম লীলা রশিদ, পাবলিকেশন্স বিভাগের জিএম আবুল কালাম আজাদ প্রমুখ।

কীভাবে এ চার্জ কমানো যায় সে বিষয়ে ইতোমধ্যে বিভিন্ন নিয়ন্ত্রক সংস্থার মধ্যে বিটিআরসি ও সংশ্লিষ্ঠ প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনা চলছে বলে উল্লেখ করেন শুভংকর সাহা।

কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে বলা হয়, মোবাইল ব্যাংকিং একটি সীমিত ব্যাংকিং সেবা। তবে এখন ওভার দ্য কাউন্টার (ওটিসি) বেড়ে গেছে। এর মাধ্যমে অনিয়ম বেড়েছে। অনেকে মোবাইলের মাধ্যমে মুক্তিপণ, জোর করে টাকা আদায় করছে। এসব অনিয়মের কারণে আমরা এ সেবা আরও সীমিত করেছি।

ব্যাংকিং চ্যানেলে একহাজার টাকা পাঠালে খরচ হয় ৫ টাকার মতো। সেখানে বর্তমানে মোবাইল ব্যাংকিংয়ের অর্থ লেনদেনের ওপর প্রায় ২ শতাংশ হারে সার্ভিস চার্জ নিচ্ছে, যা হাজারে প্রায় ২০ টাকা। এটা অনেক বেশি বলে বিভিন্ন মহল থেকে জানানো হচ্ছে। এমন পরিস্থিতিতে কেন্দ্রীয় ব্যাংকও মনে করছে চার্জ কমানো উচিত।



মন্তব্য চালু নেই