কলমাকান্দায় প্রবীণ ইস্যুতে শিখন কর্মশালা

দুর্গাপুর (নেত্রকোনা) প্রতিনিধি: নেত্রকোনার কলমাকান্দা কৃষি সম্প্রসারণ মিলনায়তনে ইউরোপিয়ন ইউনিয়ন এর অর্থায়নে, হেল্পএইজ ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর সহায়তায় বেসরকারী উন্নয়ন সংস্থা বারসিক এর আয়োজনে প্রবীন প্রচারাভিযান কার্যক্রম পর্যালোচনা ও অংশগ্রহন মুলক শিখন ইস্যুতে দিনব্যাপি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে মঙ্গলবার।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভার) মোঃ মোশারফ হোসেন খান এর সভাপতিত্বে¡ প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা চেয়ারম্যান শাহ্ মোঃ ফখরুল ইসলাম ফিরোজ। বিশেষ অতিথি ছিলেন উপজেলা আওয়ামীলীগ সভাপতি মুক্তিযোদ্ধা চন্দন বিশ^াস, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার সুলতান গিয়াস উদ্দিন, উপজেলা শিক্ষা কর্মকর্তা মোঃ মোজাম্মেল হক, দুর্গাপুর প্রেসক্লাব সভাপতি মোঃ মোহন মিয়া, কলমাকান্দা প্রেসক্লাব সাধারণ সম্পাদক মোঃ ফখরুল আলম খসরু, সাংবাদিক নির্মলেন্দু সরকার বাবুল, জাফর উল্লাহ প্রমুখ। কর্মশালায় স্বাগত বক্তব্যে গত ৩বছরে কর্মএলাকায় প্রবীণ ইস্যুতে কি কি কার্যক্রম করা হয়েছে সে গুলো কার্যক্রমের স্থিরচিত্র ও ভিডিও প্রদর্শন এর মাধ্যমে তুলে ধরেন বারসিক জেলা সমন্বয়কারী মোঃ ইছাক উদ্দিন।

বক্তারা বলেন, সমাজে প্রবীণদের শারীরিক, মানসিক এবং অর্থনৈতিক বৈষম্য দুরিকরন এবং তাঁদের নির্যাতনের বিরুদ্ধে সচেতনতা তৈরী, এ ধরনের কাজে কিভাবে একে অন্যকে সহযোগিতা করতে পারে, কিভাবে উক্ত কাজের সাথে অন্যদেরকে সম্পৃক্ত করা যায় সে বিষয়ে নিজেদের অভিজ্ঞতাকে কাজে লাগানোর বিষয় গুলো চিহ্নিত করা হয়। বারসিক এর কার্যক্রম না থাকলেও পরবর্তিতে কিভাবে প্রবীণ ইস্যুকে বাঁচিয়ে রাখা যায় সে বিষয় গুলো তুলে ধরা হয়।

প্রধান অতিথি বলেন, আমাদের দেশে মোট প্রবীণের সংখ্যা হচ্ছে ১কোটি ৩০ লক্ষ্য, কাজেই প্রবীণদের নিরাপদ জীবনযাপন তথা নিজের ভবিষ্যতের জন্য একটি নিরাপদ পরিবেশ তৈরীতে আমাদেরই এগিয়ে আসতে হবে। সে লক্ষ্যে পরিবার, সমাজ ও রাষ্ট্রে প্রবীণদের জন্য কি কি সেবা রয়েছে, ‘‘জাতীয় প্রবীণ নীতিমালা ২০১৩’’ এর ব্যাবহার ও স্থানীয় সরকার এর ভুমিকা তুলে ধরে পরিষদে সর্বক্ষেত্রে প্রবীণদের অগ্রধীকার দিবেন বলে অঙ্গীকার করেন এবং সকলকে এগিয়ে আসার আহবান জানান। কর্মশালায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন স্থানীয় গন্যমান্য ব্যাক্তি, নির্বাচিত ৪টি সাংস্কৃতিক দলের দলনেতা ও সদস্যগন, এনজিও প্রতিনিধি, বারসিক প্রতিনিধি শংকর ¤্রং, তোবারক হোসেন খোকন, লিপি রানী চৌধুরী, অর্পনা ঘাগ্রা, দুর্গাপুর ও কলমাকান্দার সাংবাদিকবৃন্দ প্রমুখ।



মন্তব্য চালু নেই