কলারোয়ায় সরকারি নৌ-খাল জোরপূর্বক দখল করে ঘর নির্মাণের অভিযোগ

কামরুল হাসান, কলারোয়া : সাতক্ষীরার কলারোয়া উপজেলার কাজীরহাট বাজার সংলগ্ন উত্তর রঘুনাথপুর এলাকায় সরকারি নৌ-খাল জোরপূর্বক দখল করে আরসিসি পিলার দিয়ে ঘর নির্মাণ করা হচ্ছে। উত্তর রঘুনাথপুর গ্রামের শামসুর রহমান সরদারের ছেলে কবিরুল ইসলাম এ ঘর নির্মাণ করছেন বলে জানা গেছে। শাসকদলের কতিপয় স্থানীয় নেতাকর্মীদের ম্যানেজ করে এ ঘর নির্মাণ করা হচ্ছে বলে এলাকাবাসির অভিযোগ।

শুক্রবার সকালে সরজমিনে গিয়ে দেখা যায়, বেত্রবতী নদীর মুখ থেকে উপজেলার ভি-খালী থেকে শুরু করে এ খালটি কাজীরহাট বাজার, দমদম বাজার, হঠাৎগঞ্জ ও কেঁড়াগাছি হয়ে দীর্ঘ ৩৫-৪০ কিলোমিটার পাড়ি দিয়ে সাতক্ষীরা সদর থানার কদমতলা খালে যেয়ে মিশেছে। যার দু’ধারে উপজেলার কেরালকাতা, কুশোডাঙ্গা, হেলাতলা ও কেঁড়াগাছি ইউনিয়নের প্রায় লক্ষাধিক লোকের বসবাস। বর্ষা মওসুমে এই খাল দিয়ে ওইসব এলাকার খাল বিলের পানি বের হয়ে যায়। খালটি অত্যন্ত জনগুরুত্বপূর্ণ। অথচ কবিরুল ইসলাম খালটির মাঝখান বরাবর দখল করে আরসিসি পিলার জামিয়ে ঘর নির্মাণ করছেন। যাতে গরুর খামার করা হবে বলে তার পরিবারের লোকজন জানায়।

এলাকাবাসির অভিযোগ এভাবে যদি খাল দখল করে ঘর নির্মাণ করে তাহলে বর্ষা মওসুমে তাদের ওই এলাকা পানিতে ডুবে যাবে এবং বসবাসের অনুপযোগি হয়ে পড়বে। তাই ওই খালের উপর যাতে ঘর নির্মাণ না করতে পারে সেজন্য কলারোয়া উপজেলা নির্বাহী অফিসার, অবদা কর্তৃপক্ষসহ সংশ্লিষ্ট সকলের সু-দৃষ্টি কামনা করেছেন এলাকাবাসি।

এ ব্যাপারে ঘর নির্মাণকারী কবিরুল ইসলাম খাল দখল করে ঘর নির্মাণের কথা স্বীকার করে বলেন, বর্ষা মওসুমে পানি প্রবাহে যাতে বাধার সৃষ্টি না হয় সে কারণে তিনি আরসিসি পিলার জামিয়েছেন। তার উপর ছাদ দিয়ে তিনি ঘর নির্মাণ করে গরুর খামার তৈরী করবেন বলে জানান।



মন্তব্য চালু নেই