কোন ত্বকের জন্য কেমন অ্যালোভেরা প্যাক? জেনে নিন বিস্তারিত…

অ্যালোভেরা বা ঘৃতকুমারী সবার পরিচিত একটি ভেষজের নাম। এটি একদিকে যেমন বাইরের সৌন্দর্য বাড়ায়, তেমনি অন্যদিকে ভেষজ এই উদ্ভিদের রয়েছে অনেক পুষ্টিগুণ। রূপচর্চার প্রতিটি ক্ষেত্রে অ্যালোভেরা ব্যবহার রয়েছে। ত্বকের রোদে পোড়া ভাব দূর করতে, মসৃণ রাখতে, দাগ মুক্ত করতে এবং ত্বকে ব্রণের উপদ্রব কমাতে অ্যালোভেরার তুলনা নেই। কিন্তু সব ত্বকের জন্য অ্যালোভেরার একই প্যাক কার্যকরী হবে না। তৈলাক্ত ত্বকের জন্য যেটা ব্যবহার করা যায় সেটা শুষ্ক ত্বকের জন্য ব্যবহার করা যায় না। ত্বকের ধরন বুঝে রয়েছে অ্যালোভেরা প্যাকের ভিন্নতা। আসুন জেনে নেওয়া যাক কোন ত্বকের জন্য অ্যালোভেরার কোন প্যাক।

১। তৈলাক্ত ও ব্রণপ্রবণ ত্বকের জন্য

প্রথমে অ্যালোভেরা পাতা সিদ্ধ করে নিন। এবার এই পাতা থেকে জেল বের করে আলদা করে পেষ্ট করে নিন। এর সাথে মধু যোগ করে নিন। মধু ও অ্যালোভেরা ভাল করে মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এবার এটা মুখে লাগান। ২০ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার করুন। এটি ত্বকের তেল কমিয়ে ব্রণের প্রবণতা কমিয়ে থাকে।

২। সেনসেটিভ বা সংবেদনশীল ত্বকের জন্য

অ্যালোভেরা জেল, শসার রস, দই, রোজ অয়েল বা এসেন্সিয়াল অয়েল এর ফেইস প্যাক সেনসেটিভ ত্বকের জন্য অনেক উপকারী। অ্যালোভেরা জেল, শসার রস, টক দই এর সাথে কয়েক ফোঁটা রোজ অয়েল বা এসেন্সিয়াল অয়েল মিশিয়ে প্যাক তৈরি করে নিন। প্যাকটি মুখে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন। প্যাক শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি আপনার ত্বকের অতিরিক্ত তেল, ময়লা দূর করে ত্বক পরিষ্কার করে থাকে। এবং মুখে সতেজ ভাব এনে দেয়।

৩। শুষ্ক ত্বকের জন্য

অ্যালোভেরা জেল, কটেজ চিজ, খেজুর, শসার টুকরো, লেবুর রস মিলিয়ে শুষ্ক ত্বকের জন্য প্যাক তৈরি করা হয়। প্রথমে দুই টেবিল চামচ অ্যালোভেরা জেল এবং দুই টেবিল চামচ কটেজ চিজ ব্লেন্ড করে নিন। এবার এতে কয়েকটা খেজুর, শসার টুকরা, আর লেবুর রস দিয়ে আবার ব্লেন্ড করে নিন। পেস্টের মত করে ব্লেণ্ড করুন। এই প্যাক ঘাড় এবং মুখে ভাল করে লাগান। ৩০ মিনিট পর শুকিয়ে গেলে প্রথমে ঠান্ডা পানি পড়ে কুসুম গরম পানি আবার ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৪। শুষ্ক এবং মিশ্র ত্বকের জন্য

অ্যালোভেরা, অলিভ অয়েল এবং মাখনের মিশ্রণে তৈরি প্যাক মিশ্র ত্বকের জন্য অনেক কার্যকরী। অ্যালোভেরা জেলের সাথে অলিভ অয়েল, মাখন মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এবার এটি মুখ এবং ঘাড়ে লাগান। ১৫ মিনিট পর শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি ত্বক ময়েশ্চারাইজ করে ত্বক পরিষ্কার করে থাকে।

৫। বয়স্ক শুষ্ক ত্বকের জন্য

কিছুটা শুস্ক বয়স্ক ত্বকের জন্য অ্যালোভেরা বাদাম প্যাক অনেক বেসি কার্যকরী। বাদাম ভেঙ্গে গুঁড়ো করে নিন। এবার সেটি অ্যালোভেরা জেলের সাথে মিশিয়ে প্যাক তৈরি করুন। ঘাড় এবং মুখে লাগান। ১৫ মিনিট পর শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

তথ্যসূত্রঃ Aloe Vera Face Packs For Different Skin Types www.stylecraze.com



মন্তব্য চালু নেই