ক্যান্সার আক্রান্ত সুরের পাখি স্বীকৃতির বাঁচার আকুতি

গানের মানুষ শাহনাজ রহমান স্বীকৃতি। গান তার প্রথম প্রেম। তাই তো গানের সাথেই আছেন। এর পাশাপাশি ভালোই ছিলেন তিনি স্বামী-সন্তার আর সংসার নিয়ে।

স্বীকৃতির ভালো থাকাটা বুঝি আর সইলো না। তাই কি মরণব্যাধি ক্যান্সার এসে বাসা বাঁধলো তার দেহে!

স্বীকৃতি চিকিৎসার জন্য ব্যাংককের বামরুনগ্রাদ ইন্টারন্যাশনাল হাসপাতালে কিছুদিন আগে গেলে এই রোগটি ধরা পড়ে। সেখানে তাকে জরুরী ভিত্তিতে ভর্তি হতে বলা হয়। তবে আর্থিক অসচ্ছলতার কারণে ভর্তি না হয়েই দেশে ফিরে আসেন গত ২৮ আগস্ট। এখন অপেক্ষায় আছেন উন্নত চিকিৎসার, যার জন্য প্রয়োজন পর্যাপ্ত অর্থ।

‘প্রিয় আপনজন ও বন্ধুজন। অনেক বেশি বেশি গান গাইতে চাই। সুস্থ হয়ে উঠতে চাই। সবার সাথে বন্ধুত্ব আড্ডায় মেতে উঠতে চাই। ছোট্ট বাচ্চাটাকে বড় হতে দেখতে চাই। আমার ৭ বছরের বাচ্চাটা তো কিছুই বোঝেনা, সে জানে তার মাকে ব্লাড দিলেই সুস্থ হয়ে উঠবে। আমিও বাঁচতে চাই আমার সন্তানের জন্য। প্লিজ আল্লাহ্‌ আমাকে সাহায্য করো। আমার আপনজনদের হেল্প আমি কামনা করছি।’

বাঁচার আকুতি নিয়ে ফেসবুকে এমনটাই লিখেছেন এই সুরের পাখি স্বীকৃতি।

সাম্প্রতিক সময়ে তার আরেকটি স্ট্যাটস ছিল এমন, ‘বুঝতেই পারলাম না কখন কি করে এমন কঠিন অসুখ বাঁধিয়েছি ! ডাক্তার মুখের উপর বলে দিলেন, লিম্ফোমা নামের কঠিন অসুখ এখন আমি আমার শরীরে বহন করছি। প্রচুর টাকা লাগবে এতো টাকা পাবো কই? আল্লাহ্‌ এত বড় পরীক্ষা কেন নিচ্ছেন! প্লিজ সব্বাই উদার মনে আমার জন্য দোয়া করবেন। আমার সকল বন্ধু বান্ধব ও আপন জনের কাছে অনেক দোয়া চাই।’

১৯৯৯ সালে বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারে তালিকাভুক্তির মধ্য দিয়ে সংগীতশিল্পী হিসেবে আত্মপ্রকাশ হয় স্বীকৃতির। স্বীকৃতি বাংলাদেশ বেতারে প্রথমেই ‘ক’ শ্রেণীর শিল্পী হিসেবে শ্রেণীভুক্ত হন। এখন পর্যন্ত সাতটি একক অ্যালবাম ও পঞ্চাশটির বেশি মিশ্র অ্যালবাম বাজারে এসেছে তার । চলচ্চিত্রে গেয়েছেন প্রায় সাড়ে পাঁচশ’ গান । সর্বশেষ ‘অ্যাকশন জেসমিন’ ছবিতে শওকত আলী ইমনের সুরে স্বীকৃতির গাওয়া ‘পান জর্দা চমন’ শিরোনামের গানটি জনপ্রিয়তা পেয়েছে।

এই কঠিন ব্যাধির চিকিৎসা স্বীকৃতি ও তার পরিবারের একার প্রতি বহন করা সম্ভব নয়। তাই তার উন্নত চিকিৎসার জন্য সাহায্যের হাত বাড়িয়ে দিতে সবার প্রতি আহ্বান জানিয়েছেন সংগীত সংশ্লিষ্টরা।



মন্তব্য চালু নেই