ক্যান্সার ঠেকাবে দুই ওষুধের মিশ্রণ

ডায়াবেটিসের ওষুধ মেটফরমিন এবং হাইপারটেনশনের ওষুধ সাইরোসিঙ্গোপিনের সংমিশ্রণ খেলে ক্যান্সার প্রতিরোধ হয়। সুইজারল্যান্ডের ইউনিভার্সিটি অব বাসেলের একদল বিজ্ঞানীর গবেষণায় এ তথ্য উঠে এসেছে। গবেষণায় দেখা গেছে, ওই দুই ওষুধের যোগফলে ক্যান্সার কোষের বৃদ্ধি আটকাচ্ছে। গবেষণাপত্রটি আন্তর্জাতিক সায়েন্স জার্নাল ‘সায়েন্স অ্যাডভান্সেসে’ প্রকাশিত হয়েছে। লিউকেমিয়ার রোগীদের রক্তের নমুনার ওপরে প্রয়োগের পাশাপাশি গবেষণাগারে লিভার ক্যান্সারে আক্রান্ত ইঁদুরের ওপরে ওই কম্বিনেশন ড্রাগ প্রয়োগ করে সুফল মিলেছে বলে ওই বিজ্ঞানীরা জানান। আনন্দবাজার। ডায়াবেটিস প্রতিরোধে মেটফরমিন প্রথম সারির ওষুধ। বিশেষজ্ঞরা বলছেন, ওই ওষুধ দেহে ইনসুলিন-প্রতিরোধ ক্ষমতা কমায়। যারা মেটাফরমিন খেয়ে ইনসুলিন প্রতিরোধ ক্ষমতা আটকে দেন, স্বাভাবিকভাবে তাদের ক্যান্সারের প্রবণতা খানিকটা ঠেকানো সম্ভব। এন্ডোক্রিনোলজিস্ট সতীনাথ মুখোপাধ্যায় বলেন, মেটফরমিনের ক্যান্সার প্রতিরোধী চরিত্রের কথা সম্প্রতি সামনে আসছে।

এটা জানার পরে ডায়াবেটিস ও ক্যান্সার রোগীদের ক্ষেত্রে এ ওষুধ বিশেষভাবে চালু রাখা হচ্ছে।’ তবে সাইরোসিঙ্গাপিনের ক্যান্সার প্রতিরোধী বৈশিষ্ট্য সম্পর্কে চিকিৎসকরা ততটা সচেতন ছিলেন না। গবেষণাপত্র প্রকাশের পরে অনেকেই মানছেন সাইরোসিঙ্গাপিন একা তেমন প্রভাব না ফেললেও মেটফরিমনের সঙ্গে তার ক্যান্সার প্রতিরোধী চরিত্রটি মাথাচাড়া দিয়ে ওঠা সম্ভব।

কার্ডিওলজিস্ট শুভ্র বন্দ্যোপাধ্যায় জানান, একেক সময়ে একেক ওষুধ যে কারণে তৈরি হয়, পরে দেখা যায় সেই কারণে ততটা কার্যকরী না হলেও অন্য ক্ষেত্রে তা কার্যকরী হচ্ছে। তিনি বলেন, ‘গর্ভাবস্থায় বমি আটকানোর ওষুধ পরে ক্যান্সারের ওষুধ হিসেবে কাজ দিচ্ছে। অবসাদ কমানোর ওষুধ ধূমপানের প্রবণতা কমাতে কাজ দেয়। এটাও হয়তো অনেকটা তাই।’ ক্যান্সার চিকিৎসক সুবীর গঙ্গোপাধ্যায় বলেন, ‘ওষুধটির দাম কম। এমন কম্বিনেশন ড্রাগ ভবিষ্যতে বাজারে এলে ক্যান্সার রোগীদের জন্য সুখবর।’



মন্তব্য চালু নেই