ক্ষমতা ছাড়ার আগেই ওবামা যা বন্ধ করতে চান

মার্কিন আদর্শের বিপক্ষে, এই যুক্তিতে ক্ষমতা ছাড়ার আগেই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা চিরদিনের মতো বন্ধ করতে চান গুয়ানতানামো বে বন্দীশিবির।কংগ্রেসের সামনে এই পরিকল্পনা পেশ করার পর ওবামা বলেন, সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে যুক্তরাষ্ট্রের কোন কাজেই আসেনি এই কারাগার।

এটি বন্ধ করে দেয়া মানে মার্কিন ইতিহাসের একটি অধ্যায় সমাপ্ত করা। অতএব এটা বন্ধ করাই সঠিক কাজ হবে।তিনি আরও বলেন, কোনকিছু পরিকল্পনা অনুযায়ী কাজ করছে না এমনটা বোঝা মাত্রই কাজের পন্থা বদলানো উচিত। সেখানে এখন ৯১ জন বন্দি অবশিষ্ট রয়েছে।সেই ৯১ জন বন্দিকে যুক্তরাষ্ট্রের কোন সেনা অথবা বেসামরিক কারাগারে স্থানান্তর করতে চান বারাক ওবামা।

তবে কংগ্রেসে পরিকল্পনা পেশ করার সঙ্গে সঙ্গেই রিপাবলিকানদের ব্যাপক বিরোধিতার মুখোমুখি হয়েছেন তিনি। কংগ্রেসের স্পিকার পল রায়ান তার পরিকল্পনাকে রীতিমতো বেআইনি বলে আখ্যা দিয়েছেন।মার্কিন সরকার পরিচালিত এই কারাগারটির অবস্থান কিউবায়। নাইন ইলেভেন হামলার পরের বছর ২০০২ সালে এটি প্রতিষ্ঠিত হয়। যুক্তরাষ্ট্রের চোখে সন্ত্রাসের সাথে জড়িত থাকতে পারেন এমন সন্দেহভাজন ব্যক্তি অথবা যুক্তরাষ্ট্রের প্রতি হুমকি বলে মনে হয় এমন ৭৮০ জনকে সেখানে প্রতিষ্ঠার পর থেকে বন্দি রাখা হয়েছে।

নানা সময়ে বন্দিদের উপর নির্যাতন ও তাদের অধিকার লঙ্ঘনের ব্যাপক অভিযোগ তুলেছে বিভিন্ন মানবাধিকার সংস্থা। অন্যতম আরেকটি অভিযোগ হলো বন্দিদের বিনাবিচারে আটক রাখা। এই বন্দীশিবিরটি বন্ধ করা ছিল বারাক ওবামার অন্যতম নির্বাচনী প্রতিশ্রুতি। প্রেসিডেন্ট হিসেবে সময় ফুরিয়ে এসেছে বারাক ওবামার। হোয়াইট হাউজ ছাড়ার আগে তিনি গুয়ানতানামো কারাগার বন্ধ করতে চান বলে জানিয়েছেন।



মন্তব্য চালু নেই