গণভবনে বৈঠকে আচরণবিধি লঙ্ঘন হয়নি : ইসি সচিব

নির্বাচন কমিশন (ইসি) সচিব মোহাম্মদ আব্দুল্লাহ বলেছেন, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন (নাসিক) নির্বাচনের প্রার্থীকে নিয়ে গণভবনে বৈঠকে আচরণবিধি লঙ্ঘিত হয়নি। এতে আচরণবিধি লঙ্ঘন হওয়ার কথা নয়। রাজনৈতিক দলের পক্ষ থেকে ঘরোয়া মিটিং হতেই পারে।

ইসির মিডিয়া সেন্টারে রোববার এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন সচিব।

তিনি বলেন, এটা তো নির্বাচনী এলাকায় হয়নি। নির্বাচনী এলাকায় মন্ত্রী-এমপিরা এ ধরনের বৈঠক করতে পারবেন না, প্রচারণা চালাতে পারবেন না।

গেলো মঙ্গলবার গণভবনে নারায়ণগঞ্জের নেতাদের সঙ্গে একটি বৈঠক করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আওয়ামী লীগ থেকে মনোনয়ন পাওয়া সেলিনা হায়াৎ আইভী ওই বৈঠকে ছিলেন। এই বৈঠকে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন হয়েছে বলে পরে বিএনপির পক্ষ থেকে অভিযোগ তোলা হয়।

সংবাদ সম্মেলনে অতিরিক্ত সচিব মোখলেসুর রহমান ও ইটিআই মহাপরিচালক খন্দকার মিজানুর রহমান উপস্থিত ছিলেন।

এক প্রশ্নের জবাবে ইসি সচিব জানান, দলীয় প্রধান হয়েও এমপি না হওয়ায় বিএনপি নেত্রী বেগম খালেদা জিয়ার নির্বাচনী প্রচারে অংশ নেয়ায় কোনো বাধা থাকছে না।

সচিব জানান, আইন-শৃঙ্খলা পরিস্থিতি পর্যালোচনায় শীর্ষ কর্মকর্তাদের নিয়ে ১৪ ডিসেম্বর বৈঠক করবে ইসি। অবাধ, সুষ্ঠু ভোট করার জন্য পরিস্থিতি বুঝে এ বৈঠকে সিদ্ধান্ত নেয়া হবে।

নির্বাচনী এলাকায় বৈধ অস্ত্র জমা দেয়া, অবৈধ অস্ত্র উদ্ধার ও সংখ্যালঘু সম্প্রদায়ের নিরাপত্তা নিশ্চিতে যথাযথ ব্যবস্থা নেয়ার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি পাঠানো হয়েছে বলেও জানান ইসি সচিব।

তিনি বলেন, নারায়ণগঞ্জ সিটি নির্বাচন উপলক্ষে এলাকায় উৎসবমুখর পরিস্থিতি বিরাজ করছে। আশা করছি, নারায়ণগঞ্জবাসী ও জাতি একটি ভালো নির্বাচন দেখবে। ভালো নির্বাচন করার জন্য সব ধরনের ব্যবস্থা নেয়া হবে।

প্রসঙ্গত, ২২ ডিসেম্বর দলীয়ভাবে নারায়ণগঞ্জে সিটি নির্বাচন হচ্ছে। এ নির্বাচনে আওয়ামী লীগ, বিএনপিসহ আটটি দলের প্রার্থী মেয়র পদে অংশ নিচ্ছে। সাধারণ ও সংরক্ষিত কাউন্সিলর পদে নির্দলীয়ভাবে ভোট হবে।



মন্তব্য চালু নেই