গর্ভ ভাড়া নিয়ে বাবা হওয়ায় করণ জোহরের উপর চটেছেন তসলিমা!

বলিউড নির্মাতা ও প্রযোজক করণ জোহর সারোগেসির মাধ্যমে যমজ সন্তানের বাবা হয়েছেন। আর এ ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছেন ভারতে অবস্থানরত বাংলাদেশের আলোচিত লেখক তসলিমা নাসরিন। একইসঙ্গে তিনি গর্ভ ভাড়া নিয়ে সন্তান ধারণ এবং প্রসব করানো প্রথার বিরোধিতা করেছেন।

আন্তর্জাতিক গণমাধ্যম জানিয়েছে, রোববার মুম্বাইয়ের আন্ধেরির মাসরানি হাসপাতাল থেকে সরোগেসির মাধ্যমে করণের বাবা হওয়ার খবরটি প্রকাশের পর থেকে বেশ কয়েকটি টুইট করেন তসলিমা। সেখানে তিনি এই পদ্ধতি নিয়ে সমালোচনা করেন।

তসলিমা বলেন, দরিদ্র মহিলার অধিকার লঙ্ঘন হয় সারোগেসির মাধ্যমে। এটা নারীদের শরীর ও বিভিন্ন অঙ্গের ওপর অত্যাচার।

সরোগেসি পদ্ধতিতে নারীকে পণ্য হিসেবে ব্যবহার করা হচ্ছে বলেও অভিযোগ করেন আলোচিত এ লেখক। এমনকি নারী শরীর নিয়ে এমন বাণিজ্য বন্ধের দাবি করছেন।

তসলিমা বলেন, অসাম্য ক্ষমতায় এবং ঐশ্বর্যে একজন সরোগেট মা এবং ঐ ব্যক্তির মধ্যে বৈষম্য আরো বাড়ছে। ধনীরা কিছু টাকার বিনিময়ে গরীব নারীদের গর্ভ ভাড়া নিতে উদ্বুদ্ধ করছে।

এমনকি একজন সরোগেট মা সমাজে তার মৌলিক অধিকার থেকে ক্রমশ বঞ্চিত হচ্ছেন বলেও মত প্রকাশ করছেন তসলিমা। যদিও তার টুইটে সরাসরি তিনি করণকে উল্লেখ করেননি, তবে এটা যে করণের সমালোচনায় তা স্পষ্ট বোঝা যাচ্ছে সমস্ত লেখায়।

উল্লেখ্য, মুম্বাইয়ের আন্ধেরিতে শুক্রবার রুহি ও ইয়াশ নামে করণের দুই সন্তানের জন্ম নিবন্ধন সম্পন্ন হয়েছে। সারোগেসির মাধ্যমে একই হাসপাতালে শাহরুখের তৃতীয় সন্তান আব্রামেরও জন্ম হয়েছিল।



মন্তব্য চালু নেই