গুয়েতেমালায় আশ্রমে অগ্নিকাণ্ডে ১৯ কিশোরীর মৃত্যু

গুয়েতেমালায় একটি সরকারি আশ্রমে অগ্নিদগ্ধ হয়ে ১৯ কিশোরীর মৃত্যু হয়েছে। দমকল কর্মকর্তারা জানিয়েছেন, অগ্নিকাণ্ডে আরো কমপক্ষে ২৫ জন গুরুতর আহত হয়েছে। খবর বিবিসির।

এর আগে মঙ্গলবার ঐ আশ্রমটিতে দাঙ্গার ঘটনা ঘটে এবং পরিস্থিতি নিয়ন্ত্রনে আনতে পুলিশ মোতায়েন করা হয়। গুয়াতেমালার দক্ষিণ পূর্বের সান হোসে পিনুলা শহরের এই সরকারি আশ্রমটির ধারণ ক্ষমতা চারশ জনের হলেও, গত বছর সেখানে প্রায় ৭শ মেয়ে শিশু ও কিশোরীকে রাখা হয়।

মঙ্গলবার সেখানে দাঙ্গার ঘটনা নিয়ন্ত্রণে আনে পুলিশ। সেসময় আশ্রমের ভেতরে শিশুদের ওপর নিপীড়নের অভিযোগ শোনা যায়। সাংবাদিকদের কাছে আশ্রমের ছোট ছোট বাসিন্দারা অভিযোগ করেছে যে, তাদের নিয়মিত মারধর ও যৌন নির্যাতন করা হয়।

কীভাবে আগুনের সূত্রপাত হয়েছে তা এখনো জানতে পারেনি কর্তৃপক্ষ। তবে পুলিশ বলছে, আশ্রমের বাসিন্দাদের কেউই হয়ত আগুন ধরিয়ে দিয়েছে। ভবনের বাইরে অপেক্ষমান অভিভাবকরাও একই কথা জানিয়েছেন।

কর্তৃপক্ষ বলছে, প্রায় ৬০ জন শিশু আশ্রম ছেড়ে পালিয়ে গেছে। পালিয়ে যাওয়া শিশুদের কেউ কেউ বলছে, দাঙ্গার পর আশ্রমে কর্তৃপক্ষের হুমকি ও শাস্তির ভয়ে পালিয়েছে তারা।

নির্যাতন ও পাচারের শিকার এবং পরিত্যক্ত শিশুদের জন্য তৈরি এই আশ্রমটিতে ১৮ বছর বয়স পর্যন্ত থাকা যায়। স্থানীয় গণমাধ্যম সূত্রে জানানো হয়েছে, আশ্রমটিকে কিশোরী সংশোধন কেন্দ্র হিসেবেও ব্যবহার করা হচ্ছে।



মন্তব্য চালু নেই