গেম কোম্পানির বিরুদ্ধে মামলা করবেন ম্যারাডোনা

জাপানি গেম কোম্পানির বিরুদ্ধে মামলা করতে যাচ্ছেন আর্জেন্টাইন লিজেন্ড ফুটবলার দিয়েগো ম্যারাডোনা। কারণ ম্যারাডোনার অনুমতি ছাড়াই তাকে নিয়ে ভিডিও গেম তৈরি করেছে জাপানি ভিডিও গেম নির্মাতা প্রতিষ্ঠান কোনামির। তাই বেজায় চটেছেন এ তারকা ফুটবলার।

মূলত, প্রো ইভোলুশন সোকার নামে ওই ভিডিও গেমে ম্যারাডোনাকে রাখা হয়েছে কিন্তু কোম্পানি তার অনুমতি নেয়নি। ম্যারাডোনা তার ফেসবুক পেজে লিখেছেন, জাপানি ওই কোম্পানির বিরুদ্ধে তার আইনজীবী যথাযথ আইনি পদক্ষেপ নেবেন।

ওই ভিডিও গেমটিতে ‘মাই ক্লাব’ মুডে খেলতে গেলে ‘লিজেন্ডস’ গ্রুপে ম্যারাডোনাকে পাওয়া যায়। এখানে অন্যদের মধ্যে আছেন হেনরিক লারসোন, থিয়েরি ওঁরি এবং গেরি লিনেকার।

তবে এ ব্যাপারে জানতে চাইলে কোনামির পক্ষ থেকে কোনো সাড়া মেলেনি। কোনামির জনপ্রিয় গেমগুলোর মধ্যে একটি প্রো ইভো। ২০০৩ সাল থেকে এটি কনসোলে পাওয়া যাচ্ছে। অবশ্য খেলোড়দের অনুমতি না নিয়েই ভিডিও গেমে তাদের চেহারা ব্যবহার এবং পরবর্তীতে বিষয়টি মামলা পর্যন্ত গড়ানোর ঘটনা এটাই প্রথম নয়।

প্রসঙ্গত, কোনামির ভিডিও গেমটিতে ম্যারাডোনার রেটিং সবার উপরে। আর্জেন্টাইন এ তারকার রেটিং ৯৮, অপরদিকে ব্রাজিলীয় তারকা রোনালদোর ৯৩ এবং রোনালদিনহোর ৯১।

সূত্র: বিবিসি



মন্তব্য চালু নেই