ঘরদোর পরিষ্কার করুন এই ৭ টি খাবারের জিনিস দিয়েই!

শিরোনাম দেখে কিছুটা অবাক হতে পারেন এই ভেবে যে খাবার জিনিস দিয়ে কী করে ঘর পরিষ্কার করা সম্ভব? খেয়াল করে দেখবেন, খাবারের জিনিসের কারণেই তো ঘর বেশি ময়লা হয়। কিন্তু কিছু খাবার আছে যা আপনার ঘরকে পরিষ্কার করতেও সাহায্য করে থাকে। এই খাবারগুলো আমাদের প্রায় সবার বাসাতেই থাকে, ফলে এর জন্য করতে হবে না বাড়তি খরচ। আসুন জেনে নিই কোন খাবার গুলো ঘর পরিষ্কারক হিসেবে কাজ করে থাকে।

১। লেবু

লেবুর স্বাস্থ্যগুণের কথা আমরা সবাই জানি। এমনকি লেবু রূপচর্চার কাজেও অনেক ব্যবহৃত হয়। কিন্তু এই লেবু দিয়ে আপনি আপনার ঘর ঝকঝকে তকতকে করে ফেলতে পারেন। লেবু দিয়ে খুব সহজে ওভেনের ভিতরটা পরিষ্কার করতে পারেন। যেকোন স্টিলের জিনিসও লেবু দিয়ে নতুনের মত করে ফেলতে পারেন।

২। টমেটো কেচাপ

পিজ্জা, বার্গারের সাথে যে খাবারটি না হলে চলে না তা হল টমেটো কেচাপ। আর এই টমেটো কেচাপ দিয়ে পরিষ্কার করে ফেলতে পারেন তামার তৈরি যে কোন জিনিস। পরিষ্কার করে দেখুন, কেমন উজ্জ্বল দেখায় পুরোতন তামার জিনিস।

৩। লবণ

সাধারণ লবণও পরিষ্কারক হিসেবে খুব কার্যকরী। রান্না করার সময় খাবার হাড়িতে লেগে যেতে পারে, এটি খুব সহজে দূর করে দিবে এই লবণ। হাড়ির পোড়া স্থানে লবণ ছিটিয়ে দিন তারপর মাজুনি দিয়ে পরিষ্কার করে ফেলুন। দেখবেন পোড়া দাগ সব গায়েব হয়ে গেছে।

৪। বাদাম

যে কোন কাঠের আসবাবপত্রের দাগ উঠাতে বাদামের জুড়ি নেই। কিছু খোসা ছাড়ানো বাদাম নিন তা দিয়ে ফার্নিচারের দাগের ওপর ঘষুন দেখবেন দাগ অনেকখানি হালকা হয়ে গেছে।

৫। বেকিং সোডা

রান্নাঘরের যে কোন কিছু নতুনের মত করে ফেলতে বেকিং সোডার তুলনা হয় না। বেকিং সোডার গরম পানি মিশিয়ে নিন। এবার এটি পরিষ্কারক হিসেবে ব্যবহার করুন। আপনার প্রিয় জুয়েলারিও পরিষ্কার করতে পারেন এই বেকিং সোডা দিয়ে।

৬। ভিনেগার

বেকিং সোডার মত ভিনেগারও অনেক ভাল পরিষ্কারক। কার্পেটের দাগ উঠাতে, জানালা পরিষ্কার করতে ভিনেগার অনেক বেশী কার্যকরী।

৭। কমলার রস

যেকোন স্টিলের জিনিস এবং জং ধরা জিনিস পরিষ্কার করার কাজে কমলার রস অনেক ভাল কয়াজ করে। এতে ক্রিটিক এসিড আছে যা স্টিলের জিনিসের জং পরিষ্কার করে থাকে। এমনকি প্রতিদিনকার ডিশওয়াসার সাথে কমলার রস মিশিয়ে ব্যবহার করতে পারেন। এটি আপনার জিনিসপত্রকে আরোও বেশি উজ্জ্বল করে তুলবে।

তথ্যসূত্র

10 Foods That Are Surprisingly Good Cleaners-www.goodhousekeeping.com

10 Foods That Are Surprisingly Good Cleaners (Infographic)-www.pressurewashertoday.com

10 Foods That Are Surprisingly Good Cleaners-nayouquan.com



মন্তব্য চালু নেই