চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তি আবেদন প্রক্রিয়া শুরু

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ২০১৫-১৬ শিক্ষাবর্ষে প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার আবেদন ফরম পূরণ আজ থেকে থেকে শুরু হচ্ছে।গতকাল SMS ও WEB এর মাধ্যমেে আবেদন প্রক্রিয়ার উদ্বোধন করেন মাননীয় উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটির সদস্য সচিব ও ডেপুটি রেজিস্ট্রার এস এম আকবর হোসাইন এবং সংশ্লিষ্ট কর্মকর্তাগণ। ভর্তি পরীক্ষায় যেকোন ধরণের অনিয়ম ও অসচ্ছতা ঠেকাতে সর্বোচ্চ নজরদারি থাকবে বলে উল্লেখ করে কঠোর পদক্ষেপ গ্রহনের কথা জানানো হয়।ভর্তিচ্ছুক শিক্ষার্থীরা টেলিটক মোবাইল অপারেটরের মাধ্যমে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ভর্তি পরীক্ষার আবেদন করার সুযোগ পাবেন।ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ১ থেকে ৯ নভেম্বর পর্যন্ত।এ বছর ভর্তি পরীক্ষার আবেদন প্রক্রিয়ায় বেশ কিছু পরিবর্তন আনা হয়েছে।

*যোগ্যতা শিথিলঃ- এবারের এইচএসসি ফলাফল বিপর্যয়ের কারণে পূর্বের নির্ধারিত পয়েন্ট থেকে শিথিল করে দশমিক ২৫ পেয়েন্ট কমানো হয়েছে।

*দুটি নতুন বিভাগে ভর্তিঃ- বিশ্ববিদ্যালয়ে প্রথম বর্ষ অনার্স (সম্মান) ২০১৫-১৬ শিক্ষাবর্ষে নতুন দুটি বিভাগে শিক্ষার্থী ভর্তি করা হবে। কলা অনুষদের অধিনে সঙ্গীত বিভাগ ও শিক্ষা অনুষদের (নতুন অনুষদ) অধিনে ফিজিক্যাল এডুকেশন এন্ড স্পোর্টস সাইন্সেস বিভাগ। সঙ্গীত বিভাগে ২০ ও ফিজিক্যাল এডুকেশন এন্ড স্পোর্টস সাইন্সেস ৩০ জন শিক্ষার্থী ভর্তি করানো হবে।

*শিল্পী ও খেলোয়ার কোটা বাতিলঃ- বিশেষ বিবেচনার মাধ্যমে এ বছর বিতর্কিত শিল্পী ও খেলোয়ার কোটা বাতিল করা হয়েছে।তবে বিকেএসপির সনদপত্র থাকলে বিবেচনা করা হবে।

*লিখিত ও ব্যবহারিক পরীক্ষাঃ- এ বছর চারুকলা, নাট্যকলা, সঙ্গীত এবং ফিজিক্যাল এডুকেশন এন্ড স্পোর্টস সাইন্সেস এই চারটি বিভাগে এমসিকিউ পরীক্ষায় উর্ত্তীন হওয়ার পরে পুনরায় লিখিত ও ব্যবহারিক পরীক্ষায় অংশ নিতে হবে।

*প্রতিবন্ধী কোটাঃ- বেশ কিছু বিভাগে আসন সংখ্যা এবং প্রতিবন্ধী কোটা বৃদ্ধি করা হবে বলে জানা যায়।

*আবেদনের নিয়মঃ- মোবাইল অপারেটর টেলিটকের মাধ্যমে আবেদন করতে হবে। এক্ষেত্রে ইউনিট প্রতি ফরমের মূল্য নির্ধারণ করা হয়েছে ৪৭৫ টাকা (ভ্যাট ছাড়া)। বাংলাদেশের যে কোন শিক্ষা বোর্ডের অধীনে ২০১৪ ও ২০১৫ সালে উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষায় যারা উত্তীর্ণ হয়েছেন শুধুমাত্র তারাই আবেদন করতে পারবেন।

এছাড়াও ভর্তি পরীক্ষা সর্ম্পকিত সকল তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট,বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ফেসবুক পেজে পাওয়া যাবে।



মন্তব্য চালু নেই