চরম উৎকণ্ঠায় ১৫ লাখ শিক্ষার্থী

দুইদিন বাদেই এসএসসি ও সমমানের পরীক্ষায় বসছে প্রায় ১৫ লাখ শিক্ষার্থী। পরীক্ষা শুরুর আগের দিন রোববার থেকে টানা ৭২ ঘণ্টার হরতাল ডেকেছে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট। লাগাতার অবরোধ তো চলছেই। অবরোধে পরীক্ষা চালিয়ে নেয়ার ঘোষণা দিলেও হরতালে পরীক্ষা চালাবে কিনা তা নিয়ে সিদ্ধান্তে পৌঁছতে পারছে না শিক্ষা মন্ত্রণালয়। এই অবস্থায় চরম উৎকণ্ঠিত ১৫ লাখ শিক্ষার্থী। সঙ্গে তাদের অভিভাবকরাও।

আগামী ২ ফেব্রুয়ারি এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হওয়ার কথা। অভিভাবকরা দেশের স্বার্থে পরীক্ষা চলাকালীন হরতাল-অবরোধের মতো ধ্বংসাত্মক কর্মসূচি প্রত্যাহারের দাবি জানিয়েছেন। কিন্তু তাদের দাবি উপেক্ষা করেই চলমান আন্দোলনে নতুন কর্মসূচির ঘোষণা দিয়েছে বিরোধী জোট। পরীক্ষার্থীরা হরতালের আওতামুক্ত থাকবে কি না- এ ব্যাপারে বিএনপির পক্ষ থেকে কোনো কিছু জানানো হয়নি।

ঢাকার একটি স্কুলের এসএসসি পরীক্ষার্থী নুরজাহান বলেন, পরীক্ষার জন্য প্রস্তুতি নিলেও বারবারই পরীক্ষা আটকে যাওয়ার ভয় কাজ করছে। এমনটা হলে পরীক্ষার ফলাফলে নেতিবাচক প্রভাব পড়বে।

এক অভিভাবক জানান, দেশে যে পরিস্থিতি শুরু হয়েছে তাতে সন্তানকে স্কুলে পাঠিয়ে নিশ্চিন্তে থাকা দায়। শিক্ষকদের গাড়িতেও আগুন দেয়ার ঘটনা ঘটেছে। তাই অনেক শিক্ষার্থীই বিদ্যালয়ে আসছে না।

গত বুধবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ জানান, নির্ধারিত সময়ের মধ্যেই এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। তিনি হরতাল-অবরোধ প্রত্যাহারের জন্য বিরোধী জোটের প্রতি আল্লাহর দোহায়, মানবতার দোহাই দিয়ে আহ্বান জানান। পরীক্ষার সময়ে যেকোনো অপ্রীতিকর ঘটনার দায় অবরোধকারীদেরই নিতে হবে বলেও হুঁশিয়ারি দেন মন্ত্রী।

অবরোধের মধ্যে পরীক্ষা নেয়া হলেও যেদিন হরতালের কর্মসূচি থাকবে সেদিনের পরীক্ষা পিছিয়ে দেয়া হবে নাকি নেয়া হবে তা নিয়ে মন্ত্রণালয় দোদুল্যমান অবস্থায় রয়েছে। একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, অবরোধের মধ্যে পরীক্ষার্থীদের নিরাপত্তার বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি দেয়া হয়েছে। তারা বলেছেন, একসঙ্গে ১৪ লাখ শিক্ষার্থীকে নিরাপত্তা দেয়ার মতো লোকবল আইনশৃঙ্খলা বাহিনীতে নেই। তবে অবরোধের মধ্যে বেশি ঝুঁকিপূর্ণ এলাকা চিহ্নিত করে সেখানে অতিরিক্ত নিরাপত্তার ব্যবস্থা নেয়া হবে বলে স্বরাষ্ট্র মন্ত্রণালয় আশ্বস্ত করেছে বলে ওই কর্মকর্তা জানান।

মন্ত্রণালয় ও বোর্ড কর্মকর্তারা জানান, ঘোষিত সময়সূচি অনুযায়ী পরীক্ষা নেয়ার জন্য প্রস্তুতি সম্পন্ন হয়েছে। অবরোধ ও হরতালের মধ্যেই এসএসসি পরীক্ষার বেশিরভাগ বোর্ডের প্রশ্নপত্র ও পরীক্ষার খাতা জেলা পর্যায়ে পাঠিয়ে দেয়া হয়েছে।

এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নিচ্ছে ১৪ লাখ ৭৯ হাজার ২৬৬ জন শিক্ষার্থী। এরমধ্যে সাত লাখ ৬৩ হাজার ৩৩৯ জন ছাত্র এবং সাত লাখ ১৫ হাজার ৯২৭ জন ছাত্রী।



মন্তব্য চালু নেই