চালকে পোকার হাত থেকে রক্ষা করুন সহজ ৪টি কৌশলে

অনেকে বেশি পরিমাণ চাল কিনে ঘরে সংরক্ষণ করে থাকেন। দীর্ঘদিন ঘরে চাল রেখে দিলে একটা সময় তা পোকা ধরে যায়। মাঝে মাঝে পোকার পরিমাণ এত বেশি বেড়ে যায়, যা তা ভাত রান্নায় উঠে আসে। আবার এই পোকা ভাতের মাধ্যমে পেটে চলে যেতে পারে। চালকে দীর্ঘদিন পর্যন্ত পোকা মুক্ত রাখার সহজ কিছু উপায় আছে। এই উপায়গুলো নিয়ে আজকের এই ফিচার।

১। চাল ফ্রিজে রাখুন

চালকে পোকার হাত থেকে রক্ষার করার সহজ উপায় হল চাল ফ্রিজে রেখে দেওয়া। চাল ৪-৫ দিনের জন্য ফ্রিজে রেখে দিন। এতে করে চালের পোকা সব মারা যাবে। শুধু চাল নয় আটা, ময়দাকেও পোকার হাত থেকে রক্ষা করার জন্য ফ্রিজে রাখতে পারেন।

২। চাল রাখার র‍্যাকটি পরিষ্কার করুন

আপনার চালে যদি পোকা ধরে যায়, তবে সাথে সাথে চালের বক্সটি র‍্যাক থেকে বের করে ফেলুন। তারপর ভাল করে র‍্যাকটি পরিষ্কার করে নিন। এবার পোকা ধরা চাল আলদা করে রাখুন। আর বাকী চালগুলো ফ্রিজে রেখে দিন। কিছুদিন পর ফ্রিজ থেকে চাল বের করুন। দেখবেন চাল পোকামুক্ত হয়ে গেছে।

৩। প্লাষ্টিকের ব্যাগে রাখুন

চালকে পোকার হাত থেকে রক্ষা করার আরেকটি সহজ উপায় হল প্লাষ্টিকের ব্যাগে চাল সংরক্ষণ করা। চালের পরিমাণ বেশি হলে, ফ্রিজে রাখা সম্ভব না হলে একটি বড় মুখ বন্ধ প্লাষ্টিকের ব্যাগে চাল সংরক্ষণ করতে পারেন। এতে চালে পোকা ধরবে না।

৪। চাল রাখার তাকটিতে কীটনাশক স্প্রে করে নিন

সাধারণত চাল রাখার স্থানটি ময়লা থাকলে এর থেকে পোকার উদ্ভব হতে পারে। চাল রাখার আগে স্থানটিতে সাবান মেশানো গরম পানি দিয়ে ধুয়ে পরিষ্কার করে নিন। জায়গাটি শুকানোর পর এর ভেতরে কীটনাশক ঔষুধ ছিটিয়ে কিছুক্ষণের জন্য দরজা বন্ধ করে রাখুন। তারপর এতে চালের বক্সটি রেখে দিন। এভাবে রাখলে চালে পোকা ধরার সম্ভাবনা থাকে না।

টিপস:

১। চাল এয়ার টাইট কনটেইনারে সংরক্ষণের চেষ্টা করুন।

২। এয়ার টাইট কনটেইনারটি ফ্রিজে এক সপ্তাহের জন্য রেখে দিন।

৩। চাল ভুলেও কাঠের কোন বক্সে সংরক্ষণ করবেন না। কাঠের বাক্সে পোকা আরও বৃদ্ধি পায়।

৪। চালের ভিতর তেজপাতা অথবা নিমপাতা দিয়ে রাখতে পারেন। এটি অনেক সময় চালকে পোকা ধরার হাত থেকে রক্ষা করত পারে।



মন্তব্য চালু নেই